বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) সেন্টার ফর ডিজিটাল ট্রান্সফরমেশন নামে একটি নতুন সেন্টার চালু করা হয়েছে। বুধবার (২৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ তথ্য ও প্রকাশনা বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর ডিজিটাল ট্রান্সফরমেশন নামে একটি নতুন সেন্টার চালু করা হয়েছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের তথ্য সংগ্রহ, সংরক্ষণ, বিন্যাস এবং ডিজিটাল নিরাপত্তা বিধানের কাজে সমন্বয় সাধন করা হবে। এ ছাড়া এই সেন্টারটির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সাইবার সেন্টারের কর্মপরিধি বৃদ্ধি করে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলসহ বিভিন্ন দফতর ও বিভাগে প্রযুক্তিগত কর্মকাণ্ডে সমন্বয় সাধনের দায়িত্বও পালন করবে।

নবগঠিত এই সেন্টারের প্রথম পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদের নির্দেশক্রমে রেজিস্ট্রার স্বাক্ষরিত এক চিঠিতে তাকে এই পদে নিয়োগ প্রদান করা হয়। এই নিয়োগ আদেশ ২৫ জানুয়ারি ২০২২ তারিখ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

প্রসঙ্গত, গত ১৭ জানুয়ারি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৮৪তম সিন্ডিকেট সভায় সেন্টার ফর ডিজিটাল ট্রান্সফরমেশন নামে এই সেন্টারটির অনুমোদন দেওয়া হয়।

শিপন তালুকদার/আরআই