কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন (সিএইচআরআইও) কর্তৃক ‘মাদার অব ডেমোক্রেসি’ উপাধিতে ভূষিত হওয়ায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

বুধবার (৯ ফেব্রুয়ারি) সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ শুভেচ্ছা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে, খালেদা জিয়ার এই প্রাপ্তিকে কাঙ্ক্ষিত আন্তর্জাতিক স্বীকৃতি বলে উল্লেখ করেছে সংগঠনটি। তার এই মূল্যায়নের জন্য আন্তর্জাতিক সংস্থাটিকেও ধন্যবাদ জানিয়েছেন তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশনেত্রী বেগম খালেদা জিয়া গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে সর্বদাই আপসহীন ভূমিকা পালন করেছেন। গত শতাব্দীর আশির দশকে স্বৈরাচারী এরশাদ সরকারের ২০০৬-২০০৮ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের এবং বর্তমান আওয়ামী লীগের নেতৃত্বে চলমান অগণতান্ত্রিক শাসনের বিরুদ্ধে তার সোচ্চার ভূমিকা সুবিদিত। কোনো প্রলোভন, নিপীড়ন-নির্যাতন কখনো তাকে লক্ষ্যচ্যুত করতে পারেনি। এর সর্বশেষ নজির বর্তমান সরকারের শাসনামলে তার ও তার পরিবারের উপর দুঃসহ নির্যাতন এবং তার নেতৃত্বাধীন রাজনৈতিক দল বিএনপিকে নির্মূল করার অপচেষ্টা। কিন্তু কোনো কিছুতে তিনি তার আপসহীন অবস্থান থেকে সরে যাননি।

এটি খালেদা জিয়ার কাঙ্ক্ষিত আন্তর্জাতিক স্বীকৃতি উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের মিথ্যা ও প্রহসনমূলক মামলায় কারান্তরীণ থেকেও তিনি গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে প্রেরণাদাত্রীর ভূমিকা পালন করে যাচ্ছেন। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত অবস্থায় যথাযথ চিকিৎসা না পেয়েও তিনি কোনো ধরনের আপস প্রস্তাবের নিকট মাথা নত করেননি। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সুযোগ্য উত্তরসূরি এবং একজন দেশপ্রেমিক রাজনীতিবিদ হিসেবে বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারে অসামান্য অবদানের জন্য 'মাদার অব ডেমোক্রেসি' সম্মাননা তার জন্য কাঙ্ক্ষিত আন্তর্জাতিক স্বীকৃতি।

এছাড়া বিজ্ঞপ্তিতে বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি প্রদানসহ নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে সংগঠনটি।

এইচআর/এসকেডি