ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সব বর্ষের শিক্ষার্থীদের সশরীরে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে পুনরায় শুরু হচ্ছে।

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। এর আগে গত ১৯ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছিল।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, জাতীয় সিদ্ধান্তের সঙ্গে সমন্বয় করে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। স্বাস্থ্যবিধি মেনে ২২ ফেব্রুয়ারি থেকে পুনরায় শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অফিসগুলো পূর্ণ সময় পর্যন্ত খোলা থাকবে। তবে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, আরবি বিভাগ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, মার্কেটিং বিভাগ, ট্যুরিজম অ্যান্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট, সমাজকল্যাণ ও সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটসহ বেশ কয়েকটি বিভাগ ক্লাস শিডিউল ঘোষণা করেছে বলে বিভাগ সূত্রে জানা যায়।

এর আগে করোনা সংক্রমণ দ্রুতগতিতে বেড়ে যাওয়ায় জাতীয় সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে গত ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দুই সপ্তাহের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সশরীরে শিক্ষাকার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছিল। এরপর আবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ৩ জানুয়ারি এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে চলমান ছুটি বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছিল। এ সময় অনলাইন ক্লাস চালু ছিল।

তবে সশরীরে ক্লাস না হলেও পরীক্ষাগুলো সশরীরে নিয়েছে বিভাগগুলো। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, অফিস এবং গ্রন্থাগারও খোলা ছিল।

এইচআর/এসএসএইচ