বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েও অর্থাভাবে পছন্দের বিভাগে ভর্তি হতে না পারা দরিদ্র মেধাবী শিক্ষার্থী জাহিদুল ইসলামের পাশে সহযোগিতার হাত বাড়িয়েছে রংপুর মেট্রোপলিটন পুলিশ।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় অর্থ সহায়তা প্রদান করেন মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আবদুল আলীম মাহমুদ। এর আগে ওই শিক্ষার্থী রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) ট্রাফিক বিভাগ কার্যালয়ে এসে পৌঁছলে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

এ সময় পুলিশ কমিশনার আবদুল আলীম বলেন, একজন মেধাবী ছাত্রের পাশে দাঁড়িয়ে তার বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনিশ্চয়তা দূর করতে পেরে আমরা গর্বিত। বাংলাদেশ পুলিশ যেকোনো দুর্যোগে মানুষের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর। করোনামহামারিতেও বাংলাদেশ পুলিশ সম্মুখসারির যোদ্ধা হিসেবে দায়িত্ব পালন করে তার প্রমাণ রেখেছে। জাহিদুল ইসলামের মতো একজন মেধাবী ছাত্রের পাশে দাঁড়ানো রংপুর মেট্রোপলিটন পুলিশের জন্য ভালো কিছু করার সুযোগ। এরকম অসহায় সুবিধাবঞ্চিত মানুষের পাশে সামর্থ্যবানদের এগিয়ে আসা উচিত।

সহায়তা প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ কমিশনার মেহেদুল করিম, উপপুলিশ কমিশনার (সিটিএসবি) আবু বকর সিদ্দিক, উপপুলিশ কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) মহিদুল ইসলাম, উপপুলিশ কমিশনার (ডিবি) কাজী মুত্তকী ইবনু মিনান, উপপুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন, উপপুলিশ কমিশনার (ট্রাফিক) মেনহাজুল আলম, উপপুলিশ কমিশনার (এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট) আবু সাইম প্রমুখ।

প্রসঙ্গত, রংপুর নগরীর আজিজুল্লাহ গ্রামের নওশাদ আলীর দ্বিতীয় ছেলে জাহিদুল ইসলাম। তার বাবা পেশায় দিনমজুর আর মা গৃহিণী। জাহিদুলের বড়ভাই মনিরুজ্জামান কারমাইকেল কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। বিভিন্ন পরীক্ষায় অংশ নিলেও এখন পর্যন্ত তার কোনো চাকরি হয়নি।

জাহিদুল ইসলাম ২০২০-২০২১ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তির সুযোগ পেয়েছিলন। তার দিনমজুর বাবা অনেক কষ্টে তাকে সেখানে ভর্তি করান। এরই মধ্যে জাহিদুল একই শিক্ষাবর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে লোকপ্রশাসন বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হন। কিন্তু অর্থাভাবে তার পছন্দের বিষয়ে ভর্তি নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়েন।

এই বিষয়টি পুলিশ কমিশনার মো. আবদুল আলীম মাহমুদের নজরে আসলে তিনি রংপুর মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জাহিদুল ইসলামকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে তার পছন্দের বিষয়ে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। 

ফরহাদুজ্জামান ফারুক/আরআই