শেরপুরে যৌতুকের দাবিতে শ্বাসরোধে স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। মৃত্যুদণ্ড প্রাপ্ত ওই যুবকের নাম মো. আনিছুর রহমান আনিছ (২৬)। তিনি নালিতাবাড়ী উপজেলার চরপাড়া গ্রামের ছফর উদ্দিনের ছেলে।

বুধবার (২ মার্চ) দুপুরে শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. আখতারুজ্জামান একমাত্র আসামির উপস্থিতিতে ওই রায় ঘোষণা করেন।

ঢাকা পোস্টকে রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন সরকারি পক্ষের কৌশলি অ্যাডভোকেট গোলাম কিবরিয়া বুলু।

মামলা ও আদালত সূত্রে জানা গেছে, গত ২০১৮ সালের ডিসেম্বরে নালিতাবাড়ী উপজেলার খালভাঙ্গা গ্রামের মোফাজ্জল হোসেন কালু তার মেয়ে তাসলিমা খাতুনকে (২০) বিয়ে দেন একই উপজেলার চরপাড়া গ্রামের আনিছুর রহমানের সাথে। বিয়ের তিন মাস না যেতেই ৪০ হাজার টাকা যৌতুকের দাবিতে নববধূ তাসলিমার ওপর নির্যাতন শুরু করেন স্বামী আনিছুর। তাসলিমা তার দরিদ্র বাবার কাছ থেকে যৌতুক এনে দিতে অস্বীকার করায় ২০১৯ সালের ১৩ ফেব্রুয়ারি রাতে তাকে শ্বাসরোধে হত্যা করে পালিয়ে যান আনিছুর।

এ ঘটনায় পরদিন ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি তাসলিমার বাবা বাদী হয়ে আনিছুরকে একমাত্র আসামি করে নালিতাবাড়ী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ১৫ ফেব্রুয়ারি আনিছুরকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হলে তিনি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।
 
পরে তদন্ত শেষে নালিতাবাড়ী থানার এসআই জহুরুল ইসলাম একই বছরের ২ এপ্রিল আনিছুরের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। বিচারিক পর্যায়ে সংবাদদাতা, বাদী, জবানবন্দি গ্রহণকারী ম্যাজিস্ট্রেট, চিকিৎসক ও তদন্ত কর্মকর্তাসহ ৮ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়।

জাহিদুল খান সৌরভ/আরআই