ইউক্রেনের অলভিয়া বন্দরে বাংলাদেশি জাহাজ এমভি বাংলার সমৃদ্ধিতে রাশিয়ান সৈন্যদের হামলায় নিহত প্রকৌশলী হাদিসুর রহমান আরিফের বাড়িতে মাতম চলছে। তিনি বরগুনার বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নের কদমতলা গ্রামের অবসরপ্রাপ্ত শিক্ষক আবদুর রাজ্জাকের ছেলে। 

হাদিসুর রহমানের এমন মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। চার ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। তিনি বাংলাদেশ মেরিন একাডেমি থেকে লেখাপড়া শেষ করে প্রথমে সিঙ্গাপুরের একটি জাহাজে নাবিক হিসেবে যোগ দেন। পরে গত বছরের ডিসেম্বরে প্রমোশন পেয়ে বাংলাদেশি জাহাজ এমভি বাংলার সমৃদ্ধিতে থার্ড ইঞ্জিনিয়ার পদে যোগদান করেন। 

 ইতালি যাওয়ার পথে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আটকা পড়ে এমভি বাংলার সমৃদ্ধি । ইউক্রেনের অলভিয়া বন্দরে বুধবার (০২ মার্চ) রাতে রুশ বাহিনীর রকেট হামলায় নিহত হন হাদিসুর রহমান। তার মৃত্যুতে শোকে স্তব্ধ পুরো পরিবার। 

চার ভাই-বোনের মধ্যে সবার ছোট মুজাহিদুল ইসলাম প্রিন্স (২২)।  তিনি রাজধানীর কবি নজরুল কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। ভাইয়ের মৃত্যুর খবর পেয়ে বৃহস্পতিবার (০৩ মার্চ) বিকেলে বাড়িতে আসেন। মারা যাওয়ার আগে সর্বশেষ ছোট ভাই প্রিন্সের সঙ্গেই কথা বলেছিলেন হাদিসুর। কথা বলা অবস্থায়ই রুশ বাহিনী তাদের জাহাজে হামলা চালায়। 

বাড়িতে এসে গতকালের ঘটনার বর্ণনা দেন প্রিন্স। তিনি বলেন, আমি নিয়মিত ভাইয়ার সঙ্গে কথা বলতাম। ভাইয়ার সঙ্গে কথা না বললে আমার সারাদিন খারাপ যেত। গত কয়েকদিন ধরে ইউক্রেনে যুদ্ধ চলছে, এমন পরিস্থিতিতে ভাইয়া ওই দেশে আটকা পড়ার খবর জানান। আমাকে ফোন করে বাড়ির সবাইকে দোয়া করতে বলেন ভাইয়া।

প্রিন্স বলেন, গতকাল সকাল থেকেই আমার প্রচণ্ড খারাপ লাগছিল। সারাদিন ভাইয়ার জন্য ওয়েট করছিলাম। কিন্তু ভাইয়া অনলাইনে আসেনি। রাত ৯টা ২০ মিনিটের দিকে ভাইয়া অনলাইনে আসে। আমি কল দিয়ে কিছুক্ষণ কথা বলি। ভাইয়া মায়ের স্বাস্থ্য কেমন আছে জিজ্ঞাসা করল, আমার পড়ালেখার খবর নিল। এ সময় হঠাৎ বিকট একটা শব্দ পেলাম। তখন আমি এদিক থেকে হ্যালো হ্যালো করেই যাচ্ছি, কিন্তু আমার ভাইয়া আর উত্তর দেয়নি। বিকট শব্দের পর থেকে ভাইয়ার কোনো সাড়াশব্দ পাইনি। 

তিনি আরও বলেন, ভাই তো রকেট হামলায় মারা গেল, তাকে তো আর পাব না। এখন ভাইয়ের লাশটা এনে দেওয়ার দাবি জানাই সরকারের কাছে।

এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, মরদেহ আনার ব্যাপারটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে। তারা কোনো নির্দেশনা দিলে আমরা সে অনুযায়ী পদক্ষেপ নেব।

প্রসঙ্গত, বাংলাদেশ সময় বুধবার রাত ৯টা ২৫মিনিটে ইউক্রেনের বন্দরে থাকা পণ্যবাহী জাহাজ বাংলার সমৃদ্ধিতে রকেট হামলা চালায় রাশিয়ান সেনারা। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান আরিফ অগ্নিদগ্ধ হয়ে মারা যান। বাকি ২৮ জন নিরাপদে রয়েছেন বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট সাজিদ হুসাইন।

আরএআর