ফয়জুর রহমান

ভিটেমাটি ছাড়া কিছুই ছিল না ফয়জুরের বাবার। অন্যের জমিতে কাজ করে চলত সংসার। অভাবের তাড়নায় পড়াশোনা করতে পারেননি ফয়জুর। তাই পাড়ি জমান ঢাকায়। সেখানে পাপোশ তৈরির একটি কারখানায় কর্মচারী হিসেবে কাজ শুরু করেন। কিন্তু স্বপ্ন দেখতেন নিজেই একদিন কারখানা দেবেন।

যেই কথা সেই কাজ। পাঁচ বছর পর গ্রামে চলে আসেন ফয়জুর। তারপর পরিবারের সদস্যদের নিয়ে দুটি মেশিন দিয়ে শুরু করেন পাপোশ তৈরির কারখানা। আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। আস্তে আস্তে বড় হতে থাকে ব্যবসা। বর্তমানে ২৫টি মেশিনে ৪৫ জন শ্রমিক কাজ করেন কারখানায়। উৎপাদিত পাপোশ চলে যায় বগুড়া, কুমিল্লা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন পাইকারি বাজারে।

ফয়জুর রহমান বাড়ি ঠাকুরগাঁওয়ের বালীয়াডাঙ্গী উপজেলার বড় পলাশবাড়ী ইউনিয়নের জিয়াখোর গ্রামে। পারিবারিক জীবনে দুই কন্যাসন্তানের বাবা ফয়জুর। স্ত্রী, ভাই ও বৃদ্ধা মাসহ পরিবারের সদস্যসংখ্যা ছয়জন। অসুস্থ মায়ের চিকিৎসা, সংসারের ভরণ-পোষণ, ভাই ও সন্তানদের পড়াশোনার খরচ, সবকিছু চলে তার কারখানার আয় দিয়ে।

ফয়জুর বিভিন্ন ধরনের আকর্ষণীয় ডিজাইনের পাপোশ তৈরি করে সাড়া ফেলেছেন দেশজুড়ে। তার কারখানায় তৈরি পাপোশ এলাকা থেকে শুরু করে দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করা হচ্ছে। নিজে লাভবান হওয়ার পাশাপাশি অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে তার কারখনায়।

কারখানায় কাজ করা কলেজ ছাত্র সুমন বলেন, আমি পড়াশোনার পাশাপাশি অবসর সময়ে পাপোশ তৈরির কাজ করে থাকি। এখান থেকে যা রোজগার হয়, তা দিয়ে আমার পড়াশোনার খরচ হয়ে যায়। কখনো আবার এ রোজগার দিয়ে পরিবারকেও সহযোগিতা করি।

কারখানায় কর্মরত আলম বলেন, আমরা পরিবার অসচ্ছল। আমি শারীরিকভাবে অসুস্থ। ভারী কাজ করতে পারি না। বাড়ির পাশে এই কারখানা থাকায় পাপোশ তৈরির কাজ করে থাকি৷ একটি পাপোশ তৈরি করলে ৭ থেকে ১০ টাকা পাই। সারা দিন কয়েকটা পাপোশ তৈরি করে যায় আয় হয়, তা দিয়ে আমি ও আমার সংসার চলে।

কর্মরত মমিনা খাতুন বলেন, এখানে একটা পাপোশ তৈরি করতে ২০ মিনিট সময় লাগে। একটা তৈরি করতে পারলে ৭ থেকে ১০ টাকা পাওয়া যায়। সংসারের কাজ শেষ করে এখানে কাজ করি। দিনে ২০০ থেকে ২৫০ টাকা হয়। তা দিয়ে পরিবারকে সহযোগিতা করি।

ফয়জুরের সফলতা দেখতে ও সফলতার গল্প শুনতে অনেকেই আসেন। অনেক বেকার যুবকও আসেন তার কাছ থেকে পরামর্শ নিতে। ফয়জুর সবাইকে তার গল্প শোনান এবং উৎসাহ দেন। এতে অনেকেই উদ্বুদ্ধ হন।

কারখানা দেখতে আসা এমন একজন আব্বাস আলী। তিনি বলেন, আমি জানতে পারলাম যে ফয়জুর ভাই পাপোশ কারখানা দিয়েছেন। তার সঙ্গে মোবাইলে যোগাযোগ করি। আমাকে বললেন উনি এ কারখানা দিয়ে লাভবান হয়েছেন। আমাকে সরাসরি দেখতে আসার জন্য বলেন। তাই আমি দেখতে এসেছি। দেখে ভালো লাগল কারখানাটি। এটি সফলতার পাশাপাশি অনেক মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছি। আমি আমার এলাকায় এমন একটি কারখানা দেওয়ার জন্য সার্বিক বিষয়ে পরামর্শ নিয়েছি।

উদ্যোক্তা ফয়জুর রহমান ঢাকা পোস্টকে বলেন, অভাবের কারণে আমি বাড়ি ছেড়ে ঢাকা যায়। সেখানে পাপোশ তৈরির কারখানায় কাজ করি। এতে আমি শিখে যাই পাপোশ তৈরি। কিন্তু ভাবতে থাকি বাড়িতে ফিরে যাব। পরে আমি ঢাকা থেকে কিছু পুঁজি নিয়ে গ্রামে চলে আসি। পরিবারের সদস্যদের নিয়ে প্রথমে শুরু করি পাপোশ তৈরি। ধীরে ধীরে ব্যবসার পরিধি বাড়তে থাকে। আমার পাপোশ বিক্রিও বেড়ে যায়। সেদিন ফিরে না এলে হয়তো আমি সফল হতাম না।

তিনি আরও বলেন, বর্তমানে ২৫টি মেশিন চলছে, ৪৫ জন লোক কাজ করছে। আমার পাপোশের চাহিদা দিন দিন বাড়ছে। তবে আমাকে যদি কিছু ঋণ দেওয়া হয় স্বল্প মুনাফায়, তাহলে আমি কারখানাকে আরও এগিয়ে নিয়ে যেতে পারব ইনশাআল্লাহ।

দৈনিক কতগুলো পাপোশ তৈরি হয়, জানতে চাইলে ফয়জুর বলেন, প্রত্যক শ্রমিক দৈনন্দিন ছোট পাপোশ ৬০টি, মাঝারি ৩০টি ও বড় পাপোশ ১৫টি প্রস্তুত করতে পারেন। প্রত্যেক পাপোশ তৈরিতে প্রকারভেদে ৭, ১৫, ৩০ টাকা দেওয়া হয় শ্রমিকদের। আমার তৈরি বিভিন্ন ধরনের আকর্ষণীয় ডিজাইনের পাপোশ দেশে চাহিদা বাড়ছে।

লাভ বিষয়ে তিনি বলেন, কারখানায় তৈরি এসব পাপোশ বগুড়া, কুমিল্লা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন বড় বাজারে পাইকারি ও খুচরা বিক্রি করা হয়। শ্রমিকদের বেতন, অন্যান্য খরচাদি পরিশোধ করার পর মাসিক আয় থাক ২৫ থেকে ৩০ হাজার টাকা।

স্থানীয় সমাজসেবক আশরাফুল ইসলাম বলেন, ফয়জুরের শুধু নিজে সফল হননি, পাশাপাশি অনেক মানুষের কর্মসংস্থানও হয়েছে। আমরা তার এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। আমরা আশা করছি সে একজন উদ্যোক্তা হিসেবে সরকারের পক্ষ থেকে যাবতীয় সুযোগ-সুবিধা পাবে। সেই সঙ্গে এলাকার বেকারত্ব কিছুটা হলেও ঘুচে যাবে।

জেলা বিসিক শিল্প নগরীর উপব্যবস্থাপক নুরুল হক বলেন, আমরা উদ্যোক্তা তৈরিতে কাজ করে যাচ্ছি। ফয়জুরের সফলতার গল্প অনেক বেকার যুবককে স্বপ্ন দেখাবে বলে মনে করছি। তার কারখানাটির প্রসারের জন্য আমাদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা থাকবে। সেই সঙ্গে যারা উদ্যোক্তা হতে আগ্রহী, তাদের সার্বিক সহযোগিতা করব।

এনএ