নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সেই মানসিক ভারসাম্যহীন ও অসহায় শিশু জান্নাতুল বৃষ্টির পাশে দাঁড়িয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজীব উল আহসান। তিনি চিকিৎসাবঞ্চিত বৃষ্টির চিকিৎসার উদ্যোগ গ্রহণ করেছেন।

সোমবার (৭ মার্চ) সন্ধ্যায় ইউএনও রাজীব উল আহসান ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন।

ইউএনও বলেন, ‘আমি বৃষ্টির চিকিৎসার ব্যাপারে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। আগামী শনিবার (১২ মার্চ) বাবা-মাসহ শিশুটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হবে। সেখানকার চিকিৎসকরা তাকে দেখবেন এবং পরীক্ষা-নিরীক্ষা করবেন। এরপর প্রাথমিক চিকিৎসা দেবেন। তারা প্রয়োজন মনে করলে বৃষ্টিকে ঢাকার নিউরোসায়েন্সেস হাসপাতালেও পাঠানো হবে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি (হৃদরোগ) বিভাগের চিকিৎসক ডা. ওয়াসিম এ ব্যাপারে সার্বিক সহযোগিতা করবেন বলে জানান তিনি।

ইউএনও আরও বলেন, ‘দুই হাসপাতাল থেকেই বৃষ্টির জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা নিশ্চিত করার চেষ্টা চলছে। এরপরও যত ধরনের বাড়তি খরচ লাগবে, তা আমরা উপজেলা প্রশাসন থেকে বহন করব।’

শিশু বৃষ্টি নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার দশাল এলাকার হতদরিদ্র শাহজাহান মিয়ার মেয়ে। পরিবারটি টাকার অভাবে তাদের সন্তানের চিকিৎসা করাতে পারছিলেন না। এ অবস্থায় শিশুটির কোমল দুই হাত কাপড় দিয়ে সব সময় ঘরের খুঁটির সঙ্গে বেঁধে রাখতেন বাবা-মা। এভাবেই কাটছিল অসহায় বৃষ্টির বন্দিজীবন।

প্রসঙ্গত, রোববার (৬ মার্চ) বৃষ্টিকে নিয়ে ‘মা হয়ে মেয়ের কোমল হাত বেঁধে রাখতে আমার খুব কষ্ট হয়’ শিরোনামে ঢাকা পোস্টে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি নজরে পড়ে দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীব উল আহসানের।

মো. জিয়াউর রহমান/এনএ