ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় জমি নিয়ে বিরোধের জেরে হামলা চালিয়ে এক কৃষককে হত্যার দায়ে তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদেরকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের সশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। 

দণ্ডপ্রাপ্তরা হলেন- ঈশ্বরগঞ্জ উপজেলার দিঘালিয়া গ্রামের আলী হোসেন ওরফে শুকুর মাহমুদের ছেলে আবুল হোসেন, রমজান আলী ও নূরুল ইসলাম এবং পার্শ্ববর্তী নান্দাইল উপজেলার বরুনাকান্দা গ্রামের আবুল কাশেমের ছেলে উজ্জল মিয়া। 

বুধবার (৬ এপ্রিল) দুপুরে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হেলাল উদ্দিন এ রায় দেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মো. কবীর উদ্দিন ভূইয়া। 

তিনি জানান, জমি সংক্রান্ত বিরোধে ২০১৫ সালের ৩ জুলাই কৃষক আবুল কালামকে স্থানীয় খালবলা বাজার থেকে ফেরার পথে হামলা চালিয়ে ব্যাপক মারধর করে জখম করেন আসামিরা। এ ঘটনার ছয় দিন পর ৯ জুলাই পাঁচ আসামির নাম উল্লেখ করে বাদী শরীফুল আলম ঈশ্বরগঞ্জ থানায় মামলা দায়ের করেন। এদিকে চিকিৎসাধীন অবস্থায় ১১ জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কালাম। 

ওই মামলায় তদন্ত শেষে চারজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় পুলিশ। পরে সকল বিচারিক কার্যক্রম শেষে সাড়ে ছয় বছর পর বুধবার এ রায় দেন বিচারক।

উবায়দুল হক/আরএআর