পটুয়াখালীর বিশিষ্ট ঠিকাদার শিবুলাল দাস (৫৪) অপহরণ এবং উদ্ধারের বিষয়ে অনেক প্রশ্নের জট এখনো খোলেনি। এ ঘটনায় বুধবার (১৩ এপ্রিল) সকালে সদর থানায় অপহরণের শিকার শিবুলাল দাসের ছেলে বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। 

উদ্ধার হওয়া এ ব্যবসায়ী এখনও পুলিশের হেফাজতে রয়েছেন। গতকাল মঙ্গলবার রাতে পটুয়াখালী শহরের কাজীপাড়া এলাকার এসপি কমপ্লেক্স শপিং মলের আন্ডারগ্রাউন্ড থেকে শিবুলাল দাস এবং তার গাড়িচালক মিরাজকে উদ্ধার করা হয়। 

উদ্ধারের বিষয়ে এসপি কমপ্লেক্সের মালিক গোলাম সরোয়ার বাদল ঢাকা পোস্টকে বলেন, গতকাল রাত ১০টা ২৫ মিনিটে আন্ডারগ্রাউন্ডের ভাড়াটিয়া সুজন জানায়, নিচে হাত পা বাঁধা একজন লোক পাওয়া গেছে। দ্রুত গিয়ে সেখানে গিয়ে তার সঙ্গে কথা বলি। তিনি বলেন, আমি শিবু কাকার ড্রাইভার। আমার নাম মিরাজ। এসময় তিনি স্বাভাবিক এবং সুস্থ ছিলেন। সঙ্গে সঙ্গে পুলিশ সুপার স্যারকে ফোন দিই। ২ থেকে ৫ মিনিটের মধ্যে পুলিশ সুপার স্যার ঘটনাস্থলে উপস্থিত হন এবং ড্রাইভার মিরাজ তখন জানান, শিবু কাকাও এখানে আরেক পাশে আছেন। এরপর সামনে গিয়ে শিবুলাল দাসকে দেখতে পাই। এ সময় তার মুখে কাপড় ও কসটেপ দিয়ে বাঁধা ছিল। এসপি স্যার নিজে তার মুখের কসটেপ খুলে দ্রুত হাসপাতালে নিয়ে যান।

এ বিষয়ে পটুয়াখালী সদর থানা পুলিশের অফিসার ইনচার্জ মো. মনিরুজ্জামান জানান, এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। অপহৃতের ছেলে বুদ্ধ দেব দাস বাদী হয়ে মামলাটি দায়ের করেন। 

এদিকে, পটুয়াখালী শহরের বিশিষ্ট একজন ব্যবসায়ী হঠাৎ করেই অপহরণের শিকার হওয়া এবং পরবর্তীতে তার পরিবারের কাছে ২০ কোটি টাকা মুক্তিপণ দাবি করার বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা রকম আলাপ-আলোচনা চলছে। কেউ কেউ বলছেন, এটা অপহরণ। আবার কেউ বলছেন, নাটক বা আত্মগোপন।

তবে ব্যবসায়ী শিবু লাল দাস এবং তার গাড়িচালক মিরাজকে অক্ষত অবস্থায় উদ্ধার করায় সবাই স্বস্তি প্রকাশ করেছেন।
 
পটুয়াখালী চেম্বার অব কমার্সের সভাপতি মো. গিয়াস উদ্দিন বলেন, তাদেরকে উদ্ধার করার জন্য আমরা পুলিশ প্রশাসনকে ধন্যবাদ জানাই। তবে কীভাবে তারা (শিবু ও ড্রাইভার) অপহরণ এবং উদ্ধার হলো সেই বিষয়ে বিস্তারিত জানা প্রয়োজন।

এর আগে গত সোমবার রাতে গলাচিপা উপজেলা থেকে পটুয়াখালী শহরের পুরান বাজারের বাসায় ফেরার পথে ঠিকাদার শিবু লাল দাস তার গাড়িচালকসহ অপহরণের শিকার হন। ওই রাতে আমতলি উপজেলার একটি পেট্রল পাম্প থেকে পরিত্যক্ত অবস্থায় তার গাড়ি উদ্ধার করা হয়।

মহিবুল্লাহ/এমএএস