বিশ্বের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় পটুয়াখালী জেলার কয়েকটি গ্রামে সহস্রাধিক মানুষ ঈদুল ফিতর উদযাপন করেছে। রোববার (১ মে) সকাল সাড়ে ১০টায় বদরপুর দরবার শরিফের একাংশ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বদরপুর দরবার শরিফের পরিচালক মো. নাজমুস সাহাদাত বলেছেন, আফগানিস্তান, নাইজেরিয়া সোমালিয়াসহ সাতটি দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, তাই আমরা ঈদুল ফিতর উদযাপন করছি। বদরপুর দরবার শরিফে মসজিদে সকাল সাড়ে ১০টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। চাঁদ দেখা গেলেই পশ্চিমা দেশের সঙ্গে মিল রেখে আমরা প্রতিবছর ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করে আসছি।

তিনি আরও বলেন, যেহেতু পৃথিবীর এক প্রান্তে চাঁদ দেখা গেছে, সে কারণে আজ আমরা ঈদ উদযাপন করছি।

পবিত্র ঈদুল ফিতরের নামাজ শেষে দেশ ও জাতির উদ্দেশে দোয়া মোনাজাত করা হয়। মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন এবং মিষ্টিমুখ করানো হয়।

তবে জেলার কত হাজার মানুষ আজ ঈদ উদযাপন করছেন, সেটা নিশ্চিত করতে পারেনি জেলা প্রশাসন। গত বছরও তারা দুই দিন আগে ঈদ উদযাপন করে। ঈদ উপলক্ষে এসব এলাকায় বইছে উৎসবের আমেজ।

বদরপুর দরবার শরিফের খাদেম মাওলানা শফিকুল ইসলাম গনি জানান, বিশ্বের যেকোনো স্থানে চাঁদ দেখা গেলে আমরা তার সঙ্গে সংগতি রেখে রোজা রাখি এবং ঈদ উদযাপন করে থাকি। আফগানিস্তান, নাইজেরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে চাঁদ দেখা গেছে। তাই আমরা ঈদ উদযাপিত করছি। প্রায় ৮২ বছর ধরে আমরা এই নিয়ম অনুসরণ করে আসছি।

আমাদের বদরপুর দরবার শরিফের অনুসারী বা চান টুপি অনুসারী বলে চেনে, যোগ করে বলেন তিনি।

সৈয়দ মেহেদী হাসান/এনএ