বরাবরের মতোই ঈদের ছুটিতে ভ্রমণপিপাসুদের অন্যতম পছন্দের একটি স্পট থাকে কক্সবাজার সমুদ্র সৈকত। ফলে কক্সবাজারে বিপুল সংখ্যক লোকের সমাগম হয় ঈদের এই সময়টিতে। আর বিপুল সংখ্যক এই পর্যটকের নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি হাতে নিয়ে রেখেছে কক্সবাজার টুরিস্ট পুলিশ।
 
কক্সবাজার টুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিম জানান, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পর্যটন নগরী কক্সবাজারে প্রায় দুই লাখ পর্যটকের আগমনের সম্ভাবনা রয়েছে। তাদের নিরাপত্তায় নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

রেজাউল করিম আরও বলেন, এ ছাড়া দর্শনার্থীদের তাৎক্ষণিক নিরাপত্তা ও সেবা নিশ্চিত করার লক্ষ্যে সমুদ্র সৈকতের বিভিন্ন পয়েন্টে ৬টি ট্যুরিস্ট হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। প্রতিটি হেল্প ডেস্কে ফাস্ট এইড বক্স সরবরাহের মাধ্যমে পর্যটকদের প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে।

সমুদ্র সৈকত এলাকার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য ১টি ওয়াচ টাওয়ার এবং ৭টি পর্যবেক্ষণ সেন্টার স্থাপন করা হয়েছে।

এ ছাড়া সমুদ্র সৈকতে হারিয়ে যাওয়া শিশুদের দ্রুত উদ্ধারপূর্বক অভিভাবকদের নিকট হস্তান্তরের লক্ষ্যে চাইল্ড সাপোর্ট সেন্টার এবং পর্যটকদের হারিয়ে যাওয়া মোবাইল, মানিব্যাগ বা অন্যান্য মালামাল উদ্ধারপূর্বক প্রকৃত মালিকের নিকট হস্তান্তরের লক্ষ্যে প্রত্যেকটি হেল্প ডেস্কে লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টার স্থাপন করা হয়েছে।

সাইদুল ফরহাদ/আরআই