বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের কমোডে ভূমিষ্ট হওয়ার পর টয়লেটের পাইপ কেটে উদ্ধার করা সেই নবজাতককে চিকিৎসা সহায়তা দিয়েছে জেলা প্রশাসন। সোমবার (৯ মে) দুপুরে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নবজাতকের বাবা নেয়ামত উল্লাহর হাতে নগদ অর্থ তুলে দেওয়া হয়।

জেলা সমাজসেবা অফিসের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ বিষয়টি নিশ্চিত করে বলেন, শিশুটির পরিবার অত্যন্ত গরিব। তার বাবা দিনমজুর। এই তথ্য জানতে পেরে জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার স্যার তাৎক্ষণিক খোঁজখবর নিতে বলেন এবং নগদ সহায়তার নির্দেশ দেন।

সে অনুসারে দুপুরে সহকারী কমিশনার (এনডিসি) সুব্রত বিশ্বাস দাস ওই নবজাতকের বাবার হাতে নগদ পাঁচ হাজার টাকা চিকিৎসা সহায়তা বাবদ তুলে দেন। এছাড়া নবজাতকের যত ওষুধ দরকার হবে তা হাসপাতালের সমাজসেবা অফিসার সরবারহ করবেন।

সহায়তা প্রদানকালে সমাজসেবা অফিস বরিশাল মহানগরের প্রবেশন কর্মকর্তা শ্যামল সেনগুপ্ত, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সমাজসেবা কর্মকর্তা মো. হুমায়ুন কবির উপস্থিত ছিলেন।

নবজাতকের বাবা নেয়ামত উল্লাহ বলেন, জেলা প্রশাসন ও সমাজসেবা অফিস থেকে আমাদের অর্থ সহায়তা দেওয়া হয়েছে। এছাড়া কর্মকর্তারা বলেছেন চিকিৎসার সকল ধরনেরর সহায়তা তারা করবেন।

প্রসঙ্গত, গত শনিবার (৭ মে) দুপুরে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতলের তৃতীয় তলায় প্রসূতি ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার গণমান শেখপাড়া বাজার এলাকার বাসিন্দা নেয়ামত উল্লাহর স্ত্রী শিল্পী বেগম। তিনি হাসপাতালে প্রকৃতির ডাকে সাড়া দিতে টয়লেটে গেলে সেখানেই সন্তান প্রসব করে দেন। নবজাতক টয়লেটের কমোডে পড়ে পাইপে ঢুকে যায়। এরপর দুই ঘণ্টা চেষ্টার পর দ্বিতীয় তলার পাইপ কেটে জীবন্ত নবজাতককে উদ্ধার করা হয়।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর