সিরাজগঞ্জের উল্লাপাড়া ও শাহজাদপুরে ২৫ হাজার লিটার বোতলজাত ও খোলা সয়াবিন তেল জব্দ করা হয়েছে। এ সময় মজুত করা ও বেশি দামে বিক্রির করার দায়ে পাঁচটি প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১৪ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত এসব অভিযান পরিচালনা করে উল্লাপাড়া উপজেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জানা যায়, উল্লাপাড়া পৌর শহরে দুটি গোডাউনে অভিযান চালিয়ে ২২ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। এ সময় অবৈধভাবে তেল মজুত রাখা ও উচ্চ দামে বিক্রির দায়ে দত্ত অ্যান্ড বাদ্রার্স ও মেসার্স অর্ণব স্টোরকে ১ লাখ টাকা জরিমানা করেন আদালত।

শনিবার সকালে পৌর শহরের ঘোষগাঁতী মহল্লায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেন। পরে জব্দ করা সয়াবিন তেল পূর্বনির্ধারিত দামে ভোক্তাদের কাছে বিক্রি করা হয়।

অন্যদিকে সিরাজগঞ্জের শাহজাদপুরে ৩ হাজার লিটার খোলা ও বোতলজাত সয়াবিন তেল মজুত রেখে বেশি দামে বিক্রি করায় ৩টি ব্যবসাপ্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় জব্দ করা ৩ হাজার লিটার সয়াবিন তেল ন্যায্যমূল্যে খোলাবাজারে বিক্রি করা হয়।

এ সময় নোংরা পরিবেশ খাবার পরিবেশনের দায়ে প্রিয়ংকা হোটেলকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিরাজগঞ্জের সহকারী পরিচালক মাহমুদ হাসান রনি জানান, অতিরিক্ত মুনাফার লোভে সয়াবিন তেল মজুত রাখা হয়েছে, এমন অভিযোগে শনিবার দুপুর ১টার দিকে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার দাড়িয়াপুর সরকার অ্যান্ড ব্রাদার্স, মাসুদ স্টোর ও ভাই ভাই স্টোরে অভিযান চালানো হয়।

এ সময় তাদের কাছে মজুত করা তিন হাজার লিটার বোতলজাত ও খোলা সয়াবিন তেল পাওয়া যায়। পরে তাদের এক লাখ টাকা জরিমানা করে তেল ন্যায্যমূল্যে বিক্রি করা হয়।

শুভ কুমার ঘোষ/এনএ