যাত্রীবাহী বাসে রাজশাহী থেকে বাড়ি ফেরার কথা ছিল সাতক্ষীরার শ্যামনগর এলাকার বাসিন্দা জুলকার নাঈমের। এমআর পরিবহনের অগ্রিম টিকেট কেটে সময়মতো নগরীর ভদ্রা বাস কাউন্টারে উপস্থিত হয়েছিলেনও তিনি। কিন্তু বাস পাননি যাত্রী। এ সময় আরএম পরিবহন কর্তৃপক্ষ তাকে জানায় বাসটি রিজার্ভ নিয়ে চলে গেছে। এ বিষয়ে তাদের কিছুই করার নেই।

গত ২৮ এপ্রিলের এই ঘটনায় ওই যাত্রী জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী জেলা কার্যালয়ে লিখিত অভিযোগ দেন।

রোববার (২২ মে) দুই পক্ষকে জেলা কার্যালয়ে শুনানিতে ডাকা হয়। শুনানি শেষে আরএম পরিবহনকে ১০ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাসুম আলী।

তিনি বলেন, শুনানিতে উপস্থিত হয়ে আরএম পরিবহনের প্রতিনিধি অভিযোগটি স্বীকার করেন। প্রতিশ্রুতি অনুযায়ী সেবা প্রদানের ব্যর্থতার দায়ে প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। বিধি অনুযায়ী আদায় করা জরিমানার ২৫ শতাংশ হিসেবে আড়াই হাজার টাকা প্রদান করা হয়েছে অভিযোগকারীকে।

সহকারী পরিচালক আরও বলেন, রোববার জেলা কার্যালয়ে ল্যাপটপ ব্যাগের বিক্রয়োত্তর সেবা সংক্রান্ত আরেকটি অভিযোগের শুনানি হয়েছে। শুনানি শেষে ব্যাগ বিক্রেতা নগরীর নিউ মার্কেটের ক্রিসেন্ট এন্টারপ্রাইজ অভিযোগকারী বিশ্বনাথ হালদারকে নতুন ব্যাগ দেওয়া হয়।

২০২০ সালের ২৫ নভেম্বর ক্রিসেন্ট এন্টারপ্রাইজ থেকে প্রেসিডেন্ট ব্র্যান্ডের একটি ল্যাপটপের ব্যাগ কেনেন রাজশাহীর আড়ানী এলাকার বাসিন্দা বিশ্বনাথ হালদার। এই ব্যাগের দুই বছর বিক্রয়োত্তর সেবা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন বিক্রেতা।

সেবা না পেয়ে গত ২৪ মার্চ তিনি লিখিত অভিযোগ দেন। শুনানিতে অংশ নিয়ে দায় স্বীকার করেন ক্রিসেন্ট এন্টারপ্রাইজের প্রতিনিধি। সেখানেই বিষয়টি নিষ্পত্তি হয়।

ফেরদৌস সিদ্দিকী/এসপি