রাজশাহীর পুঠিয়ায় সড়ক প্রশস্তকরণ কাজে বালুর পরিবর্তে মাটি ব্যবহারের অভিযোগ তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (২৯ মে) দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের একটি দল অভিযোগ তদন্তে অভিযান চালায়।

দুদকের তদন্তদলে ছিলেন, সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ আমির হোসাইন ও উপ-সহকারী পরিচালক সুদীপ কুমার চৌধুরী।

রোববার রাতে দুদকের জনসংযোগ শাখা জানায়, জেলার পুঠিয়া উপজেলার মোল্লাপাড়া থেকে সাধনপুর পর্যন্ত রাস্তা প্রশস্তকরণ কাজ চলছিল। তাতে বালুর পরিবর্তে মাটি দিয়ে ভরাট করার অভিযোগ ওঠে।

রোববার সরেজমিনে অভিযোগ তদন্তে যায় দুদক সমন্বিত জেলা কার্যালয়ের একটি দল। উপজেলা প্রকৌশলীর কার্যালয় থেকে পাওয়া রেকর্ডপত্রে দেখা যায়, রাস্তার কাজটি করছিল মোহাম্মদ ইউনুস অ্যান্ড ব্রাদার্স লিমিটেড।

২০২০ সালের ২২ ফেব্রুয়ারি মোহাম্মদ ইউনুস অ্যান্ড ব্রাদার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউনুসের আরেক প্রতিষ্ঠান ইউনুস বিজনেস সেন্টার এ কাজের কার্যাদেশ পায়। 

এই কাজে ব্যয় হচ্ছে ৬ কোটি ৫৫ লাখ ৪ হাজার ২৯০ টাকা। চুক্তিপত্র অনুযায়ী, ২০২৩ সালের ২০ জানুয়ারি এ কাজ শেষ হওয়ার কথা।

তবে সড়ক ও জনপথের প্রকৌশলীদের নিয়ে সরেজমিন পরিদর্শনে গিয়ে দুদক দেখতে পায়, ঠিকাদারি প্রতিষ্ঠান মাত্রই কাজ শুরু করেছে। পরে ঠিকাদারের সঙ্গে মোবাইল ফোনে কথা বলে সঠিকভাবে কাজ করার নির্দেশনা দেয় দুদক। এ প্রসঙ্গে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর উপস্থাপন করবে এনফোর্সমেন্ট টিম।  

ফেরদৌস সিদ্দিকী/আরএইচ