শ্রেণিকক্ষের ভেতরে জীবন কুমার রায় (১১) নামে এক শিক্ষার্থীর ওপর হামলার ঘটনায় বিচার দাবিতে লালমনিরহাটের আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে বিক্ষোভ করেছে  শিক্ষার্থীরা। মঙ্গলবার (৭ জুন) বিকেলে উপজেলার পশ্চিম দৌলজোর প্যাচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ইউএনওর কার্যালয়ে বিক্ষোভ করে। 

আহত শিক্ষার্থী জীবন কুমার ওই এলাকার ধলেশ্বর বর্মণের ছেলে এবং পশ্চিম দৌলজোর প্যাচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র।

জানা গেছে, উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নের পশ্চিম দৌলজোর প্যাচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী জীবন কুমার রায় সোমবার (৬ জুন) বিকেলে বিদ্যালয় থেকে বাড়ি ফিরছিল। এ সময় পথে বিবাদ হয় তার বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী খলিল মিয়ার। এর জেরে মঙ্গলবার (৭ জুন) দুপুরে আবারও বিদ্যালয়ে তাদের মাঝে বিবাদ দেখা দেয়। এ খবর পেয়ে খলিলের বাবা গোল বাহার শ্রেণিকক্ষে ঢুকে জীবন কুমার রায়কে বেধড়ক মারপিট করেন। এতে গুরুতর আহত জীবনকে স্থানীয়রা উদ্ধার করে আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

এ ঘটনার বিচার দাবি করে বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রথমে বিদ্যালয় মাঠে ও পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় মাঠে বিক্ষোভ করে বিচার দাবি করে। অফিস থেকে বেড় হয়ে ইউএনও জি আর সারোয়ার শিক্ষার্থীদের কথা শুনে বিচারের আশ্বাস দেন। পরে শিক্ষার্থীরা নিজ নিজ বাড়িতে চলে যায়। 

এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা জি আর সারোয়ার তাৎক্ষণিক হাসপাতালে যান এবং আহত শিক্ষার্থীর চিকিৎসার খোঁজখবর নেন। একই সঙ্গে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নিতে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে মোবাইলে নির্দেশনা দেন। 

আহত শিক্ষার্থী জীবন কুমারের মা মনেশ্বর রানী বলেন, স্বামী ঢাকায় রিকশা চালায়। একমাত্র ছেলে জীবনকে নিয়ে বেঁচে আছি। শ্রেণিকক্ষে ঢুকে সেই ছেলের গলা টিপে হত্যার চেষ্টা করেছে। জীবন গলায় ও কানে প্রচণ্ড আঘাত পেয়েছে। 

পশ্চিম দৌলজোর প্যাচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রত্নেশ্বর বলেন, বিরতির সময় খেলতে গিয়ে দুই শিক্ষার্থীর মাঝে বিবাদ লাগে। এর একজন অভিভাবক কিছু বুঝে উঠার আগেই প্রতিপক্ষ শিক্ষার্থীকে শ্রেণিকক্ষে ঢুকে চড়-থাপ্পড় দিয়েছে। বিষয়টি তাৎক্ষণিক আপসের চেষ্টা করে ব্যর্থ হয়েছি। 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শরীফুল ইসলাম খন্দকার বলেন, প্রধান শিক্ষক মোবাইলে ঘটনাটি জানিয়েছেন। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা জি আর সারোয়ার বলেন, আহত শিক্ষার্থীর সুচিকিৎসা নিশ্চিত করতে চিকিৎসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে ঘটনাটি তদন্ত করে বিধিমতো ব্যবস্থা নিতে প্রাথমিক শিক্ষা অফিসারকে নির্দেশনা দেওয়া হয়েছে।

নিয়াজ আহমেদ সিপন/আরএআর