হবিগঞ্জের বাহুবল উপজেলার পুটিজুরী বন বিটের আওতাধীন কালিগজিয়া ত্রিপুরা পল্লীর দেড়শ পরিবার ১৩ দিন ধরে বিদ্যুৎহীন রয়েছে। এতে ওই গ্রামের বাসিন্দাদের জীবনযাপন দুঃসহ হয়ে উঠেছে। 

এই বিষয় নিয়ে বন ও বিদ্যুৎ বিভাগের মাঝে চলছে দায় এড়ানোর প্রতিযোগিতা। গ্রামের বাসিন্দারা প্রশাসনসহ বিভিন্ন মহলে আবেদন করেও কোনো প্রতিকার না পেয়ে দিশেহারা হয়ে পড়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, বাহুবল উপজেলাকে শতভাগ বিদ্যুৎ সরবরাহের আওতায় আনতে কালিগজিয়া গ্রামের শতাধিক পরিবারকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। কিন্তু গত ২৮ মে আকস্মিক বিদ্যুৎ বিভাগ ওই গ্রামের সংযোগ বিছিন্ন করে দেয়।

পুটিজুরী বন বিট কর্মকর্তা রথীন্দ্র কিশোর রায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি নতুন যোগদান করেছি। সংরক্ষিত বনাঞ্চলে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বিদ্যুৎ সংযোগ স্থাপনের কারণে সাবেক বিট কর্মকর্তা মো. জুয়েল রানা বাদী হয়ে বিদ্যুৎ বিভাগের বিরুদ্ধে বন আইনে মামলা করেন। এর পরিপ্রেক্ষিতে কালিগজিয়া গ্রামের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এতে আমার অফিসসহ ত্রিপুরা পল্লীর শতাধিক পরিবার অন্ধকারে রয়েছেন।

বাহুবল পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের সহকারী জেনারেল ম্যানেজার মো. শহীদুল্লাহ জানান, বন বিভাগ আমাদের বিরুদ্ধে মামলা করেছে। মামলায় আমরা আদালতে হাজির হয়ে জামিন পেয়েছি। মামলার কারণে সংরক্ষিত বনাঞ্চলে বিদ্যুৎ বিছিন্ন করে রাখা হয়েছে। 

এসপি