পটুয়াখালীতে বন্দিদশা থেকে চারটি টিয়া পাখি উদ্ধার করে অবমুক্ত করেছে বন বিভাগ। রোববার (১২ জুন) বিকেলে পটুয়াখালী উপকূলীয় বন কর্মকর্তার কার্যালয় এলাকায় এ পাখিগুলো অবমুক্ত করেন বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন।

জানা গেছে, অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালী সংগঠন বন বিভাগের সহযোগিতায় গত ১০ মে শহরের সেতু-সংলগ্ন এলাকায় এক ব্যবসায়ীর কাছ থেকে একটি মা টিয়া ও তিনটি বাচ্চা টিয়া উদ্ধার করে। পরে বাচ্চা তিনটি অবমুক্ত করার উপযোগী না হওয়ায় সংগঠনের সদস্যরা বাচ্চাসহ টিয়া চারটি এক মাস পালন করে বন বিভাগকে হস্তান্তর করে।

অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর সভাপতি এইচ শামীম বলেন, আমাদের সংগঠনের সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ওই ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ করেন। তিনি বিক্রির উদ্দেশ্যে এলে বন বিভাগের সহযোগিতায় আমরা একটি মা টিয়া ও তিনটি বাচ্চা উদ্ধার করি। এক মাস পালন করার পর আজ তাদের অবমুক্ত করা হয়।

পটুয়াখালী উপকূলীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, সমাজের একশ্রেণির অসাধু মানুষ বিভিন্ন সময়ে বনের পশু-পাখি আটক ধরে নিয়ে যায়। তবে আমরা অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর সংগঠনের সাহায্য বিভিন্ন সময়ে উদ্ধার করে থাকি। বন্য প্রাণী সংরক্ষণ ও ক্রয়-বিক্রয় দণ্ডনীয় অপরাধ।

এনএ