ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় ১০ বোতল ফেনসিডিলসহ এক তরুণকে গ্রেপ্তার করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। গতকাল বুধবার (১৫ জুন) সন্ধ্যা ৬টার দিকে বোয়ালমারী পৌরসভার রায়পুর গ্রামের নিজ বাড়ি থেকে মেহেদী হাসান আব্দুল্লাহ (২৩) নামে ওই তরুণকে গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

মেহেদী হাসান বোয়ালমারী পৌরসভার দুই নম্বর ওয়ার্ডে রায়পুর মহল্লার বাসিন্দা। তিনি বোয়ালমারী পৌর মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি। 

বোয়ালমারী ডাকবাংলো সংলগ্ন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রান্ত সিদ্দিকীর কার্যালয়ের পাশে অবস্থিত 'ব্যাচেলার পয়েন্ট' নামে দোকানের স্বত্ত্বাধীকারী। ব্যাচেলর পয়েন্ট নামে ওই গার্মেন্টসের কাপড়ের ব্যবসার আড়ালে দীর্ঘদিন ধরে মাদকের ব্যবসা করে আসছিলেন মেহেদী হাসান।

স্থানীয় সূত্রে জানা গেছে, নিজে কৃষক পরিবারের সন্তান হলেও হঠাৎ করে তিনি অঢেল সম্পত্তির মালিক হয়ে যান। দুই থেকে তিন বছরের মধ্যে তিনি ৮/১০টি মোটরসাইকেল পরিবর্তন করেছেন। একটি প্রাইভেটকারে তিনি ঘোরাফেরা করেন। ওই গাড়িতে তার সহযাত্রী হন উপজেলা ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্রে জানা যায়, মেহেদী হাসানকে তার নিজ বাড়ি হতে ১০ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের লোকজন। যা একটি কার্টুনে মোড়ানো ছিল। তাকে ধরে আনার জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের লোকজনদের প্রচণ্ড বেগ পেতে হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে জেলা মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক শামীম আহমেদ বলেন, মেহেদীকে গ্রেপ্তার করে ফরিদপুর নিয়ে আসতে প্রচণ্ড বেগ পেতে হয়েছে। তার বাড়িতে বুধবার (১৫ জুন) বিকেল ৫টায় অভিযান চালানো হয়। যা শেষ হয় সন্ধ্যা ৭টায়।

মেহেদীর বাড়িতে বেশ কিছু কার্টুন দেখা যায়। তবে সেগুলি খোলা ছিল। ফেনসিডিল পাওয়া গেছে ১০ বোতল। এর মধ্যে মেহেদীর বাড়ির টিনের দোচালা ঘরের মধ্যে রক্ষিত ওয়ারড্রপ থেকে ৬টি এবং পরে তার দেখানো বাড়ির পাটখড়ির গাদায় লুকানো অবস্থায় আরও ৪টিসহ মোট ১০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়। ফেন্সিডিল ছাড়াও তার কাছ থেকে ৩টি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক শামীম আহমেদ বলেন, অভিযানকালে বিভিন্ন ব্যক্তির ফোন করায় ধারণা করা যায় মেহেদী এ অঞ্চলে ফেনসিডিল আনা ও বিক্রির ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করেন। অনেকে তাকে শেলটার দেন।

শামীম আহমেদ আরও বলেন, জিজ্ঞাসাবাদকালে মেহেদী জানান, মোটরসাইকেলে করে ফেনসিডিল তার বাড়িতে পৌঁছে দেওয়া হয় সাতক্ষীরা থেকে। প্রতি চালানে দুইজন মোটর সাইকেল আরোহী বডি ফিটিং জ্যাকেট পরে দুই কার্টন করে চার কার্টনে মোট ৯৬ বোতল ফেনসিডিল তার কাছে পৌঁছে দেয়।

এ ব্যাপারে জেলা মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিদর্শক (এসআই) মো. আমিরুল ইসলাম বাদী বৃহস্পতিবার (১৬ জুন) বোয়ালমারী থানায় ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬ (১) ক্রমিক নং ১৪ (খ) ধারায় ফেন্সিডিল বিক্রয় করার উদ্দেশ্য নিজ হেফাজতে রাখার অপরাধে একটি মামলা দায়ের করেছেন।

এ মামলার তদন্তকারী কর্মকর্তা জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক (এসআই) মো. রাজা মিয়া বলেন, বৃহস্পতিবার বিকেলে ওই আসামিকে জেলার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামী রোববার (১৯ জুন) মেহেদীকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে আবেদন জানানো হবে।

এ ব্যাপারে বোয়ালমারী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পিকুল মীরদাহ বলেন, মুক্তিযুদ্ধ মঞ্চ একটি ভূয়া ও ভুঁইফোড় সংগঠন। এ নামে কোনো সংগঠনের অস্তিত্ব নেই।

জহির হোসেন/আরআই