রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য র‌্যালি করা হয়েছে। শুক্রবার (১ জুলাই) বেলা ১১টার দিকে নগরীর ভেড়িপাড়া মোড় থেকে এই র‌্যালি বের করা হয়।

র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। র‌্যালিটি পুলিশ লাইন্সে এসে শেষ হয়। 

র‌্যালিতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন থানা ও ফাঁড়ির পুলিশ সদস্যসহ আরএমপি পুলিশের ব্যান্ড দল অংশ গ্রহণ করে। 

এর আগে প্রধান অতিথি বেলুন ও কবুতর উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতার সূচনা করেন। এ সময় সঙ্গে ছিলে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক।

এদিকে, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে পুলিশ লাইন্সে বিশেষ রক্তদান কর্মসূচি, অনাবাদি জমিতে সবজি চাষের উদ্বোধন, বৃক্ষরোপণ এবং মৎস্যপোণা অবমুক্তকরণ কর্মসূচির উদ্বোধন করেন পুলিশ প্রধান।    

এসব অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ আবু হাসান মো. তারিক, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন প্রমুখ।

রাজপাড়া, বোয়ালিয়া, শাহমখদুম ও মতিহার থানা নিয়ে ১৯৯২ সালের ১ জুলাই প্রতিষ্ঠিত হয় আরএমপি। সময়ের প্রেক্ষিতে রাজশাহী নগরীর জনসংখ্যা বৃদ্ধি পায়। নগরবাসীর নিরাপত্তা এলাকা সম্প্রসারণসহ থানা পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হয়। নগরীর উপকণ্ঠ পবা থানা যুক্ত হয় আরএমপিতে।

২০১৮ সালের ১ মার্চ আরও আট থানা কার্যক্রম শুরু হয়। বর্তমানে ৯০০ বর্গ কিলোমিটার আয়তন এলাকাজুড়ে ১২ থানায় কার্যক্রম চালাচ্ছে আরএমপি। 

কেবল থানার সংখ্যা বৃদ্ধি নয়, নগরবাসীর নিরাপত্তায় সাইবার ইউনিট প্রতিষ্ঠা, কুইক রেসপন্স টিম গঠনসহ আধুনিক সব পুলিশি ব্যবস্থা গড়ে তুলেছে আরএমপি।

ফেরদৌস সিদ্দিকী/আরআই