টাঙ্গাইলের ভূঞাপুরে হতদরিদ্রদের মাঝে ভিজিএফ কর্মসূচির আওতায় বিতরণ করা ১০ কেজি চালে বড় বড় পাথর পাওয়া গেছে। এতে চাল নিতে আসা গরিব লোকজন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

মঙ্গলবার (৫ জুলাই) ভূঞাপুর পৌরসভায় ভিজিএফ কর্মসূচির চাল বিতরণের সময় বেশ কিছু বস্তায় পাথর পাওয়া যায়। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টিন জানালে পাথরযুক্ত চালের বস্তাগুলো পরিবর্তনের আশ্বাস দেওয়া হয়। এছাড়াও চালে পোকা ও নিম্নমানের অভিযোগ উঠেছে।

উপজেলা গোডাউন কর্মকর্তা আব্দুল হালিম বলেন, চালে পাথর পাওয়ার পরই বস্তাগুলো পরিবর্তনের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। তবে চালে এমন পাথর থাকতেই পারে। চাল যে চাতালগুলোতে শুকানো হয় সেখানকার পাথরগুলোই উঠে চালে মিশেছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের খাদ্য পরিদর্শক কাজী হামিদুল হক জানান, হতদরিদ্রদের মাঝে বিতরণের জন্য ভিজিএফ কর্মসূচির আওয়তায় ছয়টি ইউনিয়নে ১০২ মেট্রিক টন এবং পৌরসভায় ৩০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এই চালের বস্তাগুলো গত বছর গোডাউনে মজুত করা হয়েছিল। এই মৌসুমটায় চালে পোকা ধরে। পোকা দমনে ওষুধ দেওয়া হচ্ছে। মঙ্গলবার পৌরসভায় চালগুলো বিতরণের সময় বেশ কিছু বস্তায় পাথর পাওয়া গেছে। পরে সেগুলো পরিবর্তন করে দেওয়া হবে।

ভূঞাপুর পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা মাসুদুল হক মাসুদ বলেন, চাল বিতরণের সময় বেশ কিছু বস্তায় পাথর পাওয়া যায়। পরে বিষয়টি সংশ্লিষ্টদের জানানো হয়েছে। বস্তাগুলো পরিবর্তন করে দেওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. ইশরাত জাহান বলেন, পাথরযুক্ত চালের বস্তাগুলোতে পরিবর্তন করে দেওয়ার জন্য খাদ্য পরিদর্শককে জানানো হয়েছে। কেন চালে পাথর পাওয়া গেল সেটি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

অভিজিৎ ঘোষ/আরএআর