খুলনায় ডিম ও মুরগির দোকানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বৃহস্পতিবার (১৮ আগস্ট) খুলনা মহানগরীর নিউ মার্কেট এলাকায় অভিযান চালিয়ে মূল্য তালিকা না থাকাসহ বিভিন্ন অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়। 

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম।

তিনি জানান, আজ দুপুরে বিভিন্ন অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এর মধ্যে নিউমার্কেট এলাকায় তদারকি করে মূল্য তালিকা না থাকায় তারেক এন্টারপ্রাইজকে (ডিমের আড়ৎ) ২ হাজার টাকা, তাহাসিন এন্টারপ্রাইজকে (ডিমের আড়ৎ) ৩ হাজার টাকা, জান্নাত এন্টারপ্রাইজকে (মুরগীর দোকান) ২ হাজার টাকা, মজিবরের মুরগীর দোকানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়। 

এ ছাড়া একই অপরাধে রাকিবুল এন্টারপ্রাইজকে (চালের দোকান) ১ হাজাট টাকা এবং মূল্য বিহীন বিদেশি প্যাকেটজাত খাদ্য রাখায় বনফুলকে ২ হাজার টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়।

তিনি আরও জানান, এ অভিযানে সবাইকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুসারে ভোক্তা অধিকার বিরোধী কার্যাবলী হতে বিরত থাকার অনুরোধ জানানো হয়। ব্যবসায়িদের ক্রয়/বিক্রয় রশিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শণ করতে অনুরোধ জানানো হয় এবং সচেতন করতে লিফলেট, প্যামপ্লেট বিতরণ করা হয়।

এই তদারকিমূলক অভিযানে সহায়তা করেন সোনাডাঙ্গা থানা পুলিশ ও ক্যাব প্রতিনিধি। জনস্বার্থে এ তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।

মোহাম্মদ মিলন/আরআই