কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ২৯ চালকে ২৮ চাল বলে প্যাকেটজাত করে বিক্রি, মূল্যতালিকা প্রদর্শন না করা, ওজনে কম দেওয়ার অপরাধে আর আর মিনি অটো চালকলকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় আরও দুটি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জনিমানা করা হয়।

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুড়িগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মোস্তাফিজুর রহমান চালের আড়তে অভিযান চালিয়ে চার ব্যবসায়ীর কাছ থেকে ৫২ হাজার টাকা জরিমানা আদায় করেন।

স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার দুপুরে জেলার ভূরুঙ্গামারী বাজার, আন্ধারীঝাড়, বাসস্ট্যান্ড, দেওয়ানের খামার এলাকার নিত্যপণ্যের দোকান, চালের কল, চালের আড়ত ও পেট্রোলপাম্পে অভিযান চালায় ভোক্তা অধিকার।

এ সময় ২৯ চালকে ২৮ চাল বলে প্যাকেটজাত করে বিক্রি, মূল্যতালিকা প্রদর্শন না করা, ওজনে কম দেওয়ার অপরাধে আর আর মিনি অটো চালকলকে ৩০ হাজার টাকা, বারেক চাল ঘরকে ১০ হাজার টাকা, ফাতেমা ট্রেডার্সকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

তবে চালের ব্যবসায়ীরা জানান, চালের বাজার অস্থির হওয়ার পেছনে মিল-মালিকরা দায়ী। তারাই মূল্য কারসাজি করেন ও ক্রয় ভাউচার দেন না। চালের বাজার এখন কমের দিকে। আমরা লোকসানে আছি।

এ ছাড়া জ্বালানি তেলের মাপযন্ত্রে কারচুপির প্রমাণ পাওয়ায় দেওয়ানের খামারের সাহা ফিলিং স্টেশনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার কার্যালয়ের সহকারী পরিচালক মো. মোস্তাফিজুর রহমান বলেন, বিভিন্ন অনিয়মের কারণে এ জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এরূপ অভিযান অব্যাহত থাকবে।

মো. জুয়েল রানা/এনএ