দুই মাস বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল ৬টা থেকে শিমুলিয়া ঘাট থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচলের কথা রয়েছে। সকাল সাড়ে ৯টা পর্যন্ত ঘাট থেকে কোনো লঞ্চ ছেড়ে যায়নি। ফলে লঞ্চগুলো যাত্রীদের অপেক্ষায় রয়েছে।

তবে বুধবার এই রুটে পরীক্ষামূলক লঞ্চ চালিয়েছিল কর্তৃপক্ষ। বিকেলে ঘাট সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে শিমুলিয়া থেকে মাঝিকান্দি ঘাটে ছেড়ে যায় একটি লঞ্চ। সফলভাবে লঞ্চটি মাঝিকান্দি ঘাটে পৌঁছায়।

বিআইডব্লিউটিএ শিমুলিয়া ঘাটের বন্দর কর্মকর্তা মো. শাহাদাত হোসেন ঢাকা পোস্টকে বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার সকাল ৬টা থেকে লঞ্চ চলাচল করা কথা ছিল। কিন্তু যাত্রী না আসায় ঘাট থেকে কোনো লঞ্চ ছেড়ে যায়নি। সকাল ১০টার পর যাত্রী এলে লঞ্চ চলাচল শুরু করা হতে পারে। তবে দু-একটি স্পিডবোট যাত্রী নিয়ে ঘাট থেকে ছেড়ে গেছে।

প্রসঙ্গত, গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর বন্ধ হয়ে যায় শিমুলিয়া ঘাট থেকে লঞ্চ চলাচল। তবে কিছু স্পিডবোট বিচ্ছিন্নভাবে এই নৌরুটে চলাচল করছিল। এতে বিড়ম্বনায় পড়েন শিমুলিয়া ঘাট থেকে মাদারীপুর-শরীয়তপুর জেলার স্বল্প দূরত্বের যাত্রীরা। এছাড়া ঘাটকেন্দ্রিক রাজস্ব আদায়ও বিঘ্নিত হচ্ছিল।

সব দিক বিবেচনা করে পুনরায় লঞ্চ ও স্পিডবোট চলাচলের সিদ্ধান্ত নেয় বিআইডব্লিউটিএর কর্মকতারা। তবে আগে শিমুলিয়া ঘাট থেকে অনেক লোকাল বাস যাত্রী পরিবহন করত। এখন ঘাট থেকে যাত্রী পরিবহন না করায় ভোগান্তির সৃষ্টি হয়েছে। তবে লঞ্চ ও স্পিডবোট চালুর আগে শিমুলিয়া ঘাটমুখী বিভিন্ন লোকাল বাস মালিক সমিতি, স্পিডবোট মালিক সমিতি, লঞ্চ মালিক সমিতিসহ সংশ্লিষ্ট ইজারাদারদের একমতের ভিত্তিতে লঞ্চ ও স্পিডবোট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ঘাট সূত্রে জানা গেছে। শিমুলিয়া ঘাট থেকে মাঝিকান্দি নৌপথে যাত্রী পারাপারে ৩০টি লঞ্চ ও ৩০-৪০ স্পিডবোট চলাচল করবে বলে জানা গেছে।

ব.ম শামীম/এসপি