বান্দরবানের বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের জিরো পয়েন্ট সংলগ্ন ঘুমধুম এলাকায় মিয়ানমার থেকে ছোড়া সেই দুটি মর্টার শেলের মধ্যে একটি ধ্বংস করা হয়েছে। রোববার (২৮ আগস্ট) রাত সা‌ড়ে ১২টার দি‌কে সেনাবা‌হিনী-বি‌জি‌বির বোমা বিশেষজ্ঞ টিম একটি মর্টারশেল ধ্বংস করে। আরেকটি মর্টারশেল সোমবার (২৯ আগস্ট) বিকেলে ধ্বংস করার কথা রয়েছে।

তবে এ বিষ‌য়ে সেনাবাহিনী ও বিজিবির পক্ষ থেকে কোনো বক্তব‌্য পাওয়া যায়নি। 

আরও পড়ুন : বাংলাদেশের মাটিতে মিয়ানমারের মর্টার শেল

ঘুমধুম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, গতকাল‌ মিয়ানমার থে‌কে ছোড়া দুটি মর্টার শেলের মধ্যে একটি রা‌তেই ধ্বংস করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। আরেকটি মর্টার শেল পরীক্ষা-নিরীক্ষা করে আজ বিকেলে ধ্বংস করার কথা রয়েছে। 

তি‌নি আরও জানান, দুই সপ্তাহ ধরে সীমান্তের ওপারে মিয়ানমা‌রের রাখাইনে সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ চলছে। এখ‌নো এলাকাবাসীর ম‌ধ্যে আতঙ্ক বিরাজ কর‌ছে।

আরও পড়ুন : মিয়ানমারকে সতর্ক করা হবে : পররাষ্ট্রসচিব

প্রসঙ্গত, গতকাল রোববার (২৮ আগস্ট) বিকেল ৩টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু উত্তর মসজিদের কাছে মিয়ানমার থেকে ছোড়া দুটি মর্টার শেল এসে পড়ে। এতে হতাহতের ঘটনা না ঘটলেও স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

এ ঘটনার পরপরই পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন নিজ কার্যালয়ে সাংবা‌দিক‌দের বলেন, অবিস্ফোরিত মর্টার শেল বাংলাদেশের সীমান্তে এসে পড়ার ঘটনাটি দুর্ঘটনা নাকি উদ্দেশ্যপ্রণোদিত, সেটা খতিয়ে দেখা হবে। দুর্ঘটনাবশত হলে মিয়ানমারকে সতর্ক করা হবে। এর আগেও সীমান্তে মিয়ানমারের মর্টার শেল পড়েছিল। তখন আমরা প্রতিবাদ জানিয়েছিলাম।

আরএআর