মানিকগঞ্জে বিএনপি নেতাকর্মী ও পুলিশের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টার দিকে জেলা শহরের খালপাড় এলাকায় এ ঘটনা ঘটে। 

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করেছে। এ সময় পুলিশকে লক্ষ করে বিএনপির নেতাকর্মীরা ইট-পাটকেল ছোড়েন। এ ঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ। 

বিএনপি ও পুলিশ সূত্রে জানা গেছে, বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে মানিকগঞ্জ দলীয় কার্যালয়ের সামনে বেলা ১১টার দিকে আলোচনা সভার আয়োজন করে বিএনপি। নেতাকর্মীরা শহরের আশ-পাশে অবস্থান নিয়ে দলীয় কার্যালয়ে আসার প্রস্তুতি নেয়। 

এদিকে বেলা ১১টার দিকে শহরের সেওতা এলাকা থেকে বিএনপির কয়েকশ নেতাকর্মী মিছিল নিয়ে দলীয় কার্যালয়ে যাওয়ার সময় খালপাড় মোড়ে পুলিশ বাধা দেন। পুলিশের বাধা উপেক্ষা করে বিএনপি মিছিল নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে সংঘর্ষ বাধে। এ সময় পুলিশকে লক্ষ করে বিএনপির নেতাকর্মীরা ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কয়েকটি টিয়ারশেল নিক্ষেপ করে। এতে দুইজন সাংবাদিক, তিনজন পুলিশসহ ২৫ জন বিএনপির নেতাকর্মী আহত হয়।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক এসএ কবীর জিন্নাহ বলেন, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিন আগে পুলিশের কাছে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু পুলিশ অনুমতি দেয়নি। বিএনপির শান্তিপূর্ণ মিছিলে পুলিশ লাঠিপেটা ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে বিএনপির ২৫ জন নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করেন তিনি।

এদিকে এ ঘটনার প্রতিবাদে দুপুর দেড়টার দিকে বিএনপির পক্ষ থেকে সংবাদ সম্মেলন করা হবে। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি পুলিশ।

সোহেল হোসেন/এসপি