ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) ২০২২-২০২৩ অর্থবছরে ৪৫২ কোটি টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। এতে রাজস্ব বাজেট নির্ধারণ করা হয়েছে ৯০ কোটি টাকা ও উন্নয়ন বাজেট ধরা হয়েছে ৩৬২ কোটি টাকা। একইসঙ্গে ২০২১-২০২২ অর্থবছরের ২৩৫ কোটি ২৪ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন করা হয়।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিকেলে মসিকের শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ বাজেটের অনুমোদন দেন মেয়র মো. ইকরামুল হক টিটু। এছাড়া বাজেট সভার আগে মসিকের ১৮তম করপোরেশন সভা অনুষ্ঠিত হয়।

সভায় মেয়র বলেন, কোভিড-১৯ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট পরিস্থিতিতে উন্নয়ন কার্যক্রম ব্যাহত হয়েছে। এ সংকটকে মোকাবিলা করেই আমরা সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করছি। সিটির প্রাপ্তবয়স্ক প্রায় ৮৫ ভাগ মানুষকে কোভিড-১৯ টিকা দেওয়া হয়েছে। অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে সিটির সেবাকে নাগরিকদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার চেষ্টা করা হয়েছে।

বাজেট বাস্তবায়ন সম্পর্কে তিনি বলেন, বাজেট বাস্তবায়নে দক্ষতার পরিচয় দিতে হবে যেন সর্বোচ্চ নাগরিকসেবা নিশ্চিত করা যায়। এছাড়া বিভিন্ন আয়বর্ধক উদ্যোগগুলোকে বাস্তবায়নে অধিক মনোযোগ দিতে হবে, যেন সিটি করপোরেশনের সক্ষমতা বৃদ্ধি পায়।

মেয়র টিটু আরও বলেন, নগরজুড়ে যে পরিকল্পিত উন্নয়ন কর্মযজ্ঞ চলছে, তার অন্যতম লক্ষ্য হচ্ছে নগরকে শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশবান্ধব, পরিচ্ছন্ন, বাসযোগ্য, আধুনিক, কর্মচঞ্চল ও আলো ঝলমলে নগরে পরিণত করা। সবার সহযোগিতায় ধাপে ধাপে সেই লক্ষ্য বাস্তবায়নে আমরা এগিয়ে যাচ্ছি।

এ অর্থবছরে সাধারণ সংস্থাপন ব্যয় ২৪ কোটি টাকা, শিক্ষা-সংস্কৃতি, খেলাধুলা ও সমাজকল্যাণ খাতে ৪ কোটি ২৬ লাখ টাকা, স্বাস্থ্য খাতে ২ কোটি ৯৫ লাখ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে ১৪ কোটি ৪০ লাখ টাকা, উন্নয়ন খাতে ২১ কোটি টাকা, পরিবহন খাতে ৭ কোটি ৮০ লাখ টাকা, নগর পরিকল্পনা খাতে ২ কোটি টাকা এবং বিবিধ খাতে ৫ কোটি ৪৫ লাখ টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়েছে।

সভায় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, বাজেট প্রণয়ন কমিটির আহবায়ক ও ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আসিফ হোসেন ডনসহ কমিটির অন্যান্য সদস্য, কাউন্সিলররা এবং সিটি করপোরেশনের অন্য বিভাগ ও শাখা প্রধানরা উপস্থিত ছিলেন।

উবায়দুল হক/এসএসএইচ