দীর্ঘ ১৬ বছর পর নিজ গ্রাম বরগুনার পাথরঘটায় ফিরলেন সাবেক সংসদ সদস্য ও বিএনপির প্রভাবশালী নেতা নুর ইসলাম মনি। পাথরঘাটায় প্রবেশের সঙ্গে সঙ্গে তার গাড়ি বহরে হামলা চালিয়েছে স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা। এতে নুর ইসলাম মনি এবং উপজেলা বিএনপির কয়েকজন নেতাকর্মীসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন। 

রোববার (৪ সেপ্টেম্বর) বিকেলে পাথরঘাটার নাচনাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিষয়টিকে কেন্দ্র করে উপজেলাজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। 

জানা যায়, সম্প্রতি তেল গ্যাস ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে কেন্দ্র ঘোষিত বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দেয় পাথরঘাটা উপজেলা বিএনপি। এতে যোগ দিতে ১৬ বছর পর ঢাকা থেকে গাড়ি বহর নিয়ে নিজ গ্রাম পাথরঘাটার নাচনাপাড়ার উদ্দেশ্য রওয়ানা হন সাবেক সংসদ সদস্য ও বিএনপির প্রভাবশালী নেতা নুর ইসলাম মনি। তার গাড়ি বহর নাচনাপাড়া প্রবেশ করা মাত্রই হামলা চালায় স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগের নেতাকমীরা। এসময় বেশ কয়েকটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয় হামলাকারীরা। এতে নুর ইসলাম মনি, উপজেলা বিএনপির আহ্বায়ক চৌধুরী মো. ফারুকসহ অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন। পরে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  

এ বিষয়ে বরগুনা জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট তারিকুজ্জামান টিটু বলেন, ঢাকা থেকে গাড়ি বহর নিয়ে পাথরঘাটার নাচনেপাড়া এলাকায় তার নিজ বাড়িতে যাবার পথে হামলার চেষ্টা চালায় ছাত্রলীগ-যুবলীগ। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পাথরঘাটা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাত্রলীগ-যুবলীগকে সংঘর্ষে জড়াতে বাধা দিলেও তারা হামলা চালায়। এতে সাবেক এমপি নুরুল ইসলাম মনি ও উপজেলা বিএনপির আহ্বায়ক চৌধুরী মো. ফারুকসহ ৫০ নেতাকর্মী আহত হয়। 

এদিকে, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। এরই অংশ হিসেবে আগামীকাল (৫ সেপ্টেম্বর) কর্মসূচি পালন করবে পাথরঘাটা উপজেলা বিএনপি। একই সময় সারা দেশে বিএনপি-জামায়াত সন্ত্রাসী কর্মকাণ্ড ও নৈরাজ্যের প্রতিবাদে পাথরঘাটা উপজেলা ছাত্রলীগ বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে। 

পাথরঘাটা উপজেলা ছাত্রলীগের সভাপতি ওয়ালিদ মক্কী বলেন, সারাদেশে বিএনপি-জামায়াত সন্ত্রাসী কর্মকাণ্ড ও নৈরাজ্যের প্রতিবাদে পাথরঘাটা উপজেলা ছাত্রলীগ সোমবার (৫ সেপ্টেম্বর) বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে। সেখানে কোন দল কোথায় প্রোগ্রাম করবে বা কে কী প্রোগ্রামের ডাক দিয়েছে তা আমাদের জানা নেই। কেউ যদি শান্তিপ্রিয় পাথরঘাটায় নৈরাজ্য বা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তিমূলক কোনো ধরনের বক্তব্য দেয় তাহলে পাথরঘাটা উপজেলা ছাত্রলীগ সেটি প্রতিহত করবে।  

এ বিষয়ে পাথরঘাটা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল বাশার বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। বিশৃঙ্খলা এড়াতে উপজেলাজুড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া অপ্রীতিকর ঘটনা এড়াতে উভয় গ্রুপকেই কর্মসূচি না করার জন্য বলা হয়েছে। 

খান নাঈম/এমএএস