চাঁদপুরে অভয়াশ্রম ও জাটকা রক্ষায় দুই মাস ইলিশ মাছ আহরণ বন্ধ ঘোষণা

ইলিশ রক্ষায় রোববার (২৮ ফেব্রুয়ারি) রাত ১২টা থেকে চাঁদপুরের পদ্মা ও মেঘনায় দুই মাস (মার্চ ও এপ্রিল) মাছ ধরা বন্ধ থাকবে। অভয়াশ্রম ও জাটকা রক্ষা কার্যক্রম উপলক্ষে জেলেদের জন্য এই দুই মাস ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হবে।

এ সময় (১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত) মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় জালসহ যে কােনো সরঞ্জাম দিয়ে জাটকা এবং সকল ধরনের মাছ আহরণ নিষিদ্ধ থাকবে। 

সরকারি ঘােষণা অনুযায়ী, এ সময় কােনো মাছ ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুদ সর্ম্পূণ নিষিদ্ধ থাকবে। আইন অমান্য করে কেউ মাছ আহরণ করলে তার বিরুদ্ধে মৎস্য আইনে দুই বছর কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

রোববার (২৮ ফব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মতলবের ষাটনল থেকে হাইমচর উপজেলার কাটাখালি, হাইমচর, চরভৈরবী ও মেঘনা নদীর পশ্চিম ভাসমান মৎস্য আড়ত এবং জেলে পাড়ায় মাইকিং করে জেলেদের জাটকাসহ সকল ধরনের মাছ আহরণ থেকে বিরত থাকার জন্য সতর্ক করে দেওয়া হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, চাঁদপুরে জেলা টাস্কফোর্সের উদ্যােগে প্রচারণা অভিযানে উপজলা সিনিয়র মৎস্য কর্মকর্তা, কােস্টগার্ড, নৌ পুলিশসহ টাস্কফোর্সের সদস্য দায়িত্ব পালন করবে।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৯০ কিলােমিটার এলাকায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ শিকার নিষিদ্ধ। শুধু তাই নয়, নদীতে স্পিডবোট চলাচলও নিষিদ্ধ করা হয়েছে। জাটকা রক্ষায় আমাদের ব্যাপক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এ জন্য জেলেদের আমাদেরকে সহায়তা করতে হবে।

শরীফুল ইসলাম/এসপি