কুমিল্লায় হত্যা মামলায় দুইজনকে মৃত্যুদণ্ড ও একজনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক সেলিনা আক্তার এ রায় দেন। 

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- লক্ষ্মীপুরের উত্তর চরলরেন্স গ্রামের আহসান উল্লাহ ও চট্টগ্রামের ফটিকছড়ির ছিকনিয়া পূর্বটিলা গ্রামের হোসেন। ব্রাহ্মণবাড়িয়ার মোহনপুর এলাকার সামসুল হককে  ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তারা সবাই পলাতক। 

কুমিল্লা আদালত পুলিশের পরিদর্শক মুজিবুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন।  

রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) মজিবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, ২০০৬ সালের ২০ জুন রাতে ফেনীর পরশুরাম এলাকার জয়নাল আবেদীনকে ছিনতাইয়ের সময় কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার আমনগণ্ডা এলাকায় গলায় গামছা পেঁচিয়ে খুন করেন আসামিরা। পরে এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক খন্দকার শাহ আলম মামলা করেন। দীর্ঘ শুনানি ও ১৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় আজ আদালত এ রায় দেন।

এদিকে মাদক মামলায় দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক রুজিনা খান এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার নাইঘর এলাকার নুরু মিয়ার ছেলে হানিফ (৩৭) এবং ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার ইব্রাহিম মিয়ার ছেলে মো. সেলিম (৩৬)।

আদালত সূত্রে জানা গেছে, ২০১০ সালের ৩ সেপ্টেম্বর কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার নাইঘর এলাকায় দণ্ডপ্রাপ্তদের বহন করা ডিমের সঙ্গে ৪০ বোতল ফেনসিডিল জব্দ করে পুলিশ। পরে পুলিশ বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা করে। ওই মামলায় দুই আসামির যাবজ্জীবন সাজা দেন আদালত।

আরিফ আজগর/আরএআর