রফিক উদ্দিন ভূঁইয়া

ময়মনসিংহের নান্দাইল পৌরসভা নির্বাচনে বিএনপির প্রার্থীকে ৩ হাজার ৩০৮ ভোটে হারিয়ে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী রফিক উদ্দিন ভূঁইয়া। তিনি টানা দ্বিতীয়বারের মতো মেয়র হলেন।

রোববার (২৮ ফেব্রুয়ারি) রাতে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও নান্দাইল পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেওয়ান মো. সারওয়ার জাহান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ৯টি ওয়ার্ডের ১২ কেন্দ্রের বেসরকারি ফলাফলে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী রফিক উদ্দিন ভূঁইয়া ১০ হাজার ৫৭ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী এএফএম আজিজুল ইসলাম পিকুল পেয়েছেন ৬ হাজার ৭৪৯ ভোট।

তিনি আরও বলেন, নির্বাচনে ২৫ হাজার ৫২ ভোটারের মধ্যে ভোট পড়েছে ১৬ হাজার ৮০৬টি। এরমধ্যে বাতিল হয়েছে ৬১টি ভোট।

এই পৌরসভায় মেয়র পদে দুই প্রার্থী ছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ৩০ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

প্রসঙ্গত, গত বছরের ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৪ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। দ্বিতীয় ধাপে চলতি বছরের ১৬ জানুয়ারি ৬১ পৌরসভা ও তৃতীয় ধাপে ৬২ পৌরসভায় ভোটগ্রহণ হয়। এরপর ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপে ৫৫ পৌরসভায় নির্বাচন হয়। রোববার (২৮ ফেব্রুয়ারি) পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হলো।

চতুর্থ ধাপের নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের ৪৮ জন, স্বতন্ত্র চার ও একজন বিএনপির প্রার্থী বিজয়ী হন। তৃতীয় ধাপে আওয়ামী লীগের ৪৬ জন, বিএনপির তিন ও স্বতন্ত্র ১৪ জন বিজয়ী হন।

দ্বিতীয় ধাপে আওয়ামী লীগের ৪৫ জন, বিএনপির চার, জাতীয় পার্টির একজন, জাসদের এক ও আটজন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হন। প্রথম ধাপে আওয়ামী লীগের ১৮ জন, বিএনপির দুই এবং তিনজন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হন।

উবায়দুল হক/এমএসআর