ফরিদপুরে হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে দণ্ডপ্রাপ্ত প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। 

বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক অশোক কুমার দত্ত এ রায় দেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। পরে তাদের কড়া পুলিশ প্রহরায় জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- বাবর আলী (৭৩), মো. সাদ্দাম হোসেন (৩৩), মাসুদ শেখ (৫৩), মাহমুদ শেখ (৪৩), টেপু শেখ (৫৮), জুয়েল শেখ (৩৩), সাত্তার শেখ (৮৩),আবু তালেব শেখ (৪৩) ও সৈয়দ নেপুর আলী (৩৮)। তারা সবাই আলফাডাঙ্গা উপজেলার বানা ইউনিয়নের আটকবানা গ্রামের বাসিন্দা।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আলফাডাঙ্গা উপজেলার আটবানা গ্রামে একটি মসজিদে ইমাম নিয়োগকে কেন্দ্র করে ২০১৩ সালের ২১ জুন দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে মাফুজার শেখ (৪০) নামে এক ব্যক্তি আহত হয়ে আদালতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ ঘটনায় মাহফুজার শেখের চাচা মোক্তার শেখ (৭৬) বাদী হয়ে আলফাডাঙ্গা থানায় ১০ জনকে আসামি করে মামলা করেন। 

আলফাডাঙ্গা থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) সিরাজুল ইসলাম তদন্ত শেষে ২০১৪ সালের ২৯ এপ্রিল এহজাহারভুক্ত ১০ জনকেই আভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। তবে বিচার চলাকালে আসামি আবু বক্কার শেখ (৫০) মারা যান। ফলে তার নাম আসামির তালিকা থেকে বাদ দেন আদালত।

আদালতের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) নওয়াব আলী বলেন, ১৮৬০ সালের দণ্ডবিধির ৩০২/১৪৯ ধারায় আসামিদের দোষী সাব্যস্ত করে আদালত এ রায় দেন। 

জহির হোসেন/আরএআর