সাভারের বংশী নদীর তীরে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ পরিচালনা শুরু করেছে উপজেলা প্রশাসন। অভিযানে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত আছেন।

শুক্রবার (২৮ অক্টোবর) সকাল থেকে সাভারের নামাবাজার এলাকার বাঁশপট্টি রূপনগর ঘাটে একটি ও নামাবাজার ব্রিজের দুই পাশে দুটি ভেকু দিয়ে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করছেন সাভারের উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম।

খোঁজ নিয়ে জানা যায়, বংশী নদীর তীরে প্রায় ৪ একর জায়গাজুড়ে ৩ শতাধিক অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। এই অবৈধ স্থাপনা হাইকোর্টের নির্দেশে উচ্ছেদ করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, আমরা সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজ করছি। সরকারি কার্যবিধি ও বংশী নদী ভরাট করে স্থাপনা করা হয়েছে। আমরা আইনগত প্রক্রিয়া সম্পন্ন করে উচ্ছেদ অভিযান পরিচালনা করছি। এটি নিয়মিত অভিযানের অংশ হিসেবে পরিচালনা করা হচ্ছে। এখানে আনুমানিক ৩০০টির ওপরে অবৈধ স্থাপনা রয়েছে। কাজ শেষ করে বলা যাবে, কতগুলো অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। কত পরিমাণ জায়গা দখল হয়েছে তা এখনও পরিমাপ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, প্রায় ৪ একর জায়গাজুড়ে এখানে অবৈধ স্থাপনা রয়েছে। আমরা সবগুলো বিষয় নিয়ে কাজ করছি। এখানে পুলিশ প্রশাসন, ফায়ার সার্ভিসসহ স্থানীয় সরকারের সবাই কাজ করছি।

উচ্ছেদ অভিযানে আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. আনোয়ার হোসেনসহ ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন সাভার মডেল থানার ওসি দীপক চন্দ্র সাহাসহ স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

মাহিদুল মাহিদ/এসপি