টাঙ্গাইল জেনা‌রেল হাসপাতা‌লে কর্মরত দুই নার্সের সঙ্গে অশালীন আচর‌ণের অভিযোগ উঠেছে দুই চিকিৎসকের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবা‌দে কর্মবির‌তি পালন ক‌রে‌ছেন নার্সরা। 

বুধবার (২ ন‌ভেম্বর) সকাল ৮টা থে‌কে সকাল ১০টা পর্যন্ত জরুরি বিভাগ ব‌্যতীত ওয়ার্ডগু‌লো‌তে কর্মবির‌তি পালন করা হয়। এতে চরম দুর্ভো‌গে প‌ড়েন চি‌কিৎসা নি‌তে আসা রোগী ও স্বজনরা। প‌রে হাসপাতা‌লের তত্ত্বাধায়‌ক অভিযুক্ত ডা. মোখলেসুর রহমান ও ডা. মো. আসজাদুর রহমান শোভনের বিরু‌দ্ধে বিচা‌রের আশ্বাস দি‌লে নার্সরা কাজে ফেরন। 

জানা গে‌ছে, গতকাল মঙ্গলবার (১ ন‌ভেম্বর) বেলা সা‌ড়ে ১১টার দি‌কে অপা‌রেশন থি‌য়েটা‌রে অস্ত্রোপচার করার আগে টে‌বিল অগোছা‌লো থাকার কার‌ণে সেখান দুইজন নার্সকে অকথ‌্য ভাষায় গা‌লিগালাজ ক‌রেন অর্থোপে‌ডিক সার্জন ডা. মোখলেসুর রহমান ও ডা. মো. আসজাদুর রহমান শোভন। প‌রে নার্সদের সঙ্গে অশালীন আচর‌ণের কার‌ণে নার্সরা অপা‌রেশন টে‌বি‌লে রোগী রে‌খে বাইরে চ‌লে যান। দুই চি‌কিৎস‌কের বিরু‌দ্ধে লি‌খিত অভি‌যোগ দেন নার্সরা। এতে দুই চি‌কিৎস‌কের বিরু‌দ্ধে কোনো ব‌্যবস্থা গ্রহণ না করায় বুধবার সকাল থে‌কে কর্মবির‌তি পালন ক‌রেন তারা। প‌রে হাসপাতা‌লের তত্ত্বাবধায়ক তা‌দের বিচা‌রের আশ্বাস দি‌লে কর্মবির‌তি প্রত‌্যাহার ক‌রেন। 

নাম প্রকা‌শ্যে অনিচ্ছুক নার্সরা জানান, হাসপাতা‌লের সিনিয়র স্টাফ নার্স রাবেয়া খাতুন ও সিনিয়র স্টাফ নার্স দীপ্তি রানী পাঠক অপা‌রেশন থিয়েটা‌রে দা‌য়িত্ব পালন কর‌ছিলেন। এ সময় অপা‌রেশন টে‌বি‌ল প‌রিষ্কার না থাকায় অকথ‌্য ভাষায় গা‌লিগালাজ ক‌রেন দুই চি‌কিৎসক। প‌রে তা‌দের শা‌স্তির দাবিতে সকা‌লে কর্মবির‌তি পালন করা হয়। ত‌বে তত্ত্বাবধায়‌ক বিচা‌রের আশ্বাস দি‌লে কর্মবির‌তি প্রত‌্যাহার ক‌রা হয়।

হাসপাতা‌লের অর্থোপে‌ডিক সার্জন ডা. মো. আসজাদুর রহমান শোভন ব‌লেন, হাসপাতা‌লে দুইজন ভিআইপি রোগীর অপা‌রেশন হ‌চ্ছিল। অপা‌রেশন টে‌বিল অগোছা‌লো ও প‌রিষ্কার না হওয়ায় নার্সদের কিছু কথা বলা হয়। এতে তারা ক্ষিপ্ত হ‌য়ে অপা‌রেশন থি‌য়েটার থে‌কে বের হ‌য়ে যান রোগী রে‌খে। বারবার তা‌দের ডাকার পরও আসেননি। রোগী‌দের এভা‌বে ফে‌লে রে‌খে তা‌দের বের হওয়া যাওয়া ঠিক হয়‌নি। প‌রে অন‌্যদের সহায়তায় অপা‌রেশন শেষ ক‌রে চ‌লে আসি। 

টাঙ্গাইল জেনা‌রেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. খন্দকার সাদিকুর রহমান জানান, নার্সদের কাছ থে‌কে লি‌খিত অভিযোগ পে‌য়ে‌ছি। ত‌বে নার্সরা কোনো কর্মবির‌তি পালন ক‌রেন‌নি বলে তিনি দাবি করেন। এ বিষ‌য়ে ফো‌নে আর বক্তব‌্য দেওয়া যা‌বে না বলে তিনি জানান। 

অভিজিৎ ঘোষ/আরএআর