পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

সুনামগঞ্জে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, গণতন্ত্রে আল্টিমেটামের জায়গা নেই। আমরা পাকিস্তানকে আল্টিমেটাম দিয়েছিলাম, তারা মানেনি যুদ্ধ হয়েছে। সেই পরিপ্রেক্ষিত আর বর্তমান অবস্থা এক নয়। স্বাধীন দেশে সংবিধান, পতাকা, জনগণ, নির্বাচন কমিশন আছে। এগুলো হলো সীমারেখা। এর বাইরে গিয়ে আল্টিমেটাম মানে হঠকারিতা। কেউ যদি জাতি ও আমাদের উদ্দেশ্যে আল্টিমেটাম দেয়। তবে আইনগতভাবে তাদের মোকাবিলা করা হবে। কীভাবে আল্টিমেটাম, হঠকারিতা মোকাবিলা করতে হয় সেটি সংবিধানেই আইনকানুন আছে। আমরা তাই করব। 

শনিবার (৫ নভেম্বর) সকালে সুনামগঞ্জে জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। 

বিএনপির আন্দোলন নিয়ে মন্ত্রী বলেন, আন্দোলনের ভয় দেখিয়ে কোন লাভ হবে না। আওয়ামী লীগের সাথে বাংলাদেশের জনগণ আছে। তারা দেখছে আওয়ামী লীগ ক্ষমতায় থেকে কী করছে। তারাই বিচারক। শুধু তাই নয়, দেশের মানুষ দেখছে ঘরে ঘরে বিদ্যুৎ, সুপেয় পানির ব্যবস্থা, রাস্তাঘাটের উন্নয়ন সব কিছু এই সরকার করছে। সুতরাং কে ক্ষমতায় থাকবে সেই বিচারের রায় দেশের জনগণ দেবে।

রোহিঙ্গা বিষয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে দেওয়ার জন্য মিয়ানমারের সাথে আলোচনা চলছে। তারা একেক সময় একেক কথা বলেন। রোহিঙ্গাদের আমরা বোঝা মনে করছি না। বিপদে পড়ে আমাদের দেশে এসেছে। আমরা জায়গা দিয়েছি। প্রধানমন্ত্রী বলেছেন দেশের ১৬ কোটি মানুষ যখন খেতে পারছে আরও হয়ত কয়েক লাখ খাবেন। আমরা চাই বিশ্ববাসী জাতিসংঘ দেখুক রোহিঙ্গারা কি অবস্থায় আছে। আমরা বিশ্বাস করি মিয়ানমার যারা পরিচালনা করে তারা ন্যায়ের পথ দেখবে। সমঝোতার পথে আসবে এবং রোহিঙ্গাদের দেশে ফিরে নেবে।

‘বঙ্গবন্ধু দর্শন, সমবায়ের উন্নয়ন’ স্লোগানে জাতীয় সমবায় দিবস উপলক্ষে শহরের শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে একটি র‍্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মো.জাহাঙ্গীর হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, পৌরসভার মেয়র নাদের বখত প্রমুখ।

সোহানুর রহমান সোহান/আরকে