বেকারিতে অভিযান

সিরাজগঞ্জ শহরের কল্পনা বেকারিতে পাউরুটি তৈরির ময়দার সাথে কাঠের গুঁড়ার উপস্থিতি পাওয়া গেছে। সোমবার (৭ নভেম্বর) দুপুরে জেলার সদর উপজেলার হোসেনপুর ও বড় বাজারে অভিযান পরিচালনাকালে বেকারি মালিককে বিশ হাজার টাকা জরিমানা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহমুদ হাসান রনি। 

একই সময় বনলতা সুইটস এর কেকের সেলফে ময়লার আস্তরণ থাকায় দশ হাজার টাকা আরও দুটি প্রতিষ্ঠানকে পাঁচ হাজার করে দশ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ময়দার সাথে কাঠের গুড়ার মিশ্রণ পাওয়ার বিষয়ে মাহমুদ হাসান রনি বলেন, বেকারিতে সাধারণত ইস্পাতের তৈরি কোনো জিনিসের ওপরে ময়দার খামির বানানোর নিয়ম। কিন্তু কল্পনা বেকারিতে সেটি পুরোনো ঘুণে ধরা কাঠের পাত্রের উপর বানানো হয়। এতে প্রতিবারই পাত্র থেকে কাঠের গুঁড়া পাউরুটির উপকরণ ময়দার সঙ্গে মিশে যাচ্ছে। যা স্বাস্থ্যের জন্য ব্যাপক ক্ষতিকারক। এছাড়াও সেখানে খালি হাতেই পাউরুটির উপকরণ মাখানো হয়।

তিনি আরও জানান, সকালে জেলা সদর উপজেলার বড় বাজার ও হোসেনপুর এলাকায় অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে চারটি প্রতিষ্ঠানকে চল্লিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আগামীতেও এ অভিযান অব্যাহত থাকবে। 

শুভ কুমার ঘোষ/আরকে