আজ শনিবার (১২ নভেম্বর) ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশ। সমাবেশকে কেন্দ্র করে তিন দিন আগে থেকেই আসতে শুরু করেছেন নেতা-কর্মীরা। ফলে রাতে হালকা ঠান্ডা পড়ায় গরম কাপড়ের চাহিদা বেড়েছে সমাবেশস্থলে। শুক্রবার সন্ধ্যায় ৬ হাজার টাকার গরম কাপড় বিক্রি করেছেন আক্তারুজ্জামান লিটন নামে এক বিক্রেতা।

রাত ১১টার দিকে ফরিদপুর শহরের কোমরপুর আব্দুল আজিজ ইনস্টিটিউশনের ঢাকা-খুলনা মহাসড়কের প্রান্তে একটি ভ্যানে করে এসব কাপড় বিক্রি করতে দেখা যায় তাকে।

তিনি বলেন, চট্টগ্রাম থেকে এসব পুরাতন শীতের কাপড় কিনে এনেছেন তিনি। এসব কোরিয়া থেকে আসা পুরাতন কাপড়। ফরিদপুর শহরের হেলিপোর্ট বাজারে এসব কাপড় বিক্রি করেন তিনি। তবে বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে সমাবেশস্থলে বিক্রি করতে এসে ৫ হাজার টাকার কাপড় বিক্রি করেন। সেই অভিজ্ঞতা থেকে আজও এখানে এসেছেন। সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত পাঁচ ঘণ্টায় ৬ হাজার টাকার বেশি কাপড় বিক্রি করেছেন।

লিটন জানান, তিনি চার ধরনের কাপড় বিক্রি করছেন। এগুলো হলো- পাতলা কম্বল ২০০ টাকা, জ্যাকেট ২০০ থেকে এক হাজার, কোটি ৪০০ টাকা এবং মোটা সুতি কাপড়ের শার্ট ২০০ টাকা করে।

পুরাতন জ্যাকেটের ক্রেতা গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার বাসিন্দা খাইরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার সমাবেশস্থলে এসেছি। বাড়ি থেকে বুঝতে পারিনি ঠান্ডা পড়বে। এখানে এসে ঠান্ডা লাগছে। তাই দেড়শ টাকা দিয়ে একটি জ্যাকেট কিনলাম।

জহির হোসেন/এসপি