বাংলাদেশ আওয়ামী লীগ

তিন দফা পিছিয়ে ফরিদপুরের নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের পরিবর্তিত তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ নভেম্বর। ওই দিন নগরকান্দা উপজেলার সদরে মাহেন্দ্র নারায়ণ একাডেমি মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হবে। ২০ নভেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 

সোমবার (১৪ নভেম্বর) রাতে জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়। 

ওই পত্রে বলা হয়, এইচএসসি/সমমানের পরীক্ষার কারণে নগরকান্দা উপজেলা আওয়ামী লীগ-এর সম্মেলন আগামী ২০ নভেম্বরের পরিবর্তে ২৩ নভেম্বর তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে। উক্ত তারিখে যথাযথভাবে সম্মেলন সফল করার লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

এই নিয়ে ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত গত তিন বছরে তিন দফা পেছালো এই উপজেলার সম্মেলন। গত ২০১৯ সালের ১৬ নভেম্বর নগরকান্দা ও সালথা উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নগরকান্দার মাহেন্দ্র নারায়ণ একাডেমি  মাঠে ওই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ মুহুর্তে এসে তা স্থগিত করা হয়। ফরিদপুর জেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি সুবল চন্দ্র সাহা ২০১৯ সালের ১১ নভেম্বর এক চিঠিতে ওই সম্মেলন স্থগিত করেছিলেন। কারণ হিসেবে নগরকান্দা ও সালথা উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা নিয়ে নগরকান্দার সভাপতি প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর বড় ছেলে নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আয়মন আকবর ওরফে বাবলু ও সালথা উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের অভিযোগের কথা উল্লেখ করা হয়।

এরপর গত ১২ সেপ্টেম্বর নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়। তবে জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী অসুস্থ থাকায় তা বন্ধ করা হয় ৮ সেপ্টেম্বর। গত ১১ সেপ্টেম্বর তিনি মারা যান।

পরে আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক আরিফের উপস্থিতিতে নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ হিসেবে ২০ নভেম্বর নির্ধারণ করেন।  

এ সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব জামাল হোসেন মিয়া জানান, সম্মেলনের প্রস্তুতি কাজ আমরা শুরু করে দিয়েছি। মাহেন্দ্র নারায়ণ একাডেমি মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। আজ উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে প্রস্তুতি কমিটির সভা হবে। আগামীকাল বুধবারও সভা হবে। এ সম্মেলনকে বর্ণাঢ্য ও আকর্ষণীয় করার জন্য যা যা করণীয় তা করা হবে।

জহির হোসেন/আরকে