সুনামগঞ্জে ১৮ ও ১৯ নভেম্বর দুই দিন বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সুনামগঞ্জ বাস মালিক সমিতি। মহাসড়কে অবৈধ সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের দাবিতে এই কর্মসূচি নিয়েছেন বলে জানান তারা। তবে বিএনপির নেতারা বলছেন, তাদের বিভাগীয় সমাবেশকে বাধা দিতেই এ ধর্মঘট দেওয়া হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) রাতে বাস চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জ বাস মালিক সমিতির সভাপতি মোজ্জামেল হক। তিনি বলেন, সুনামগঞ্জ সড়কে অবৈধ সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের দাবিতে আমরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছি। এই দাবি আদায়ের লক্ষ্যে আগামী ১৮ নভেম্বর (শুক্রবার) ও ১৯ নভেম্বর (শনিবার) সুনামগঞ্জ-সিলেট সড়কে সব ধরনের বাস চলাচল বন্ধ থাকবে।

বাস চলাচল বন্ধের ব্যাপারে সুনামগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরুল বলেন, এটা সারা দেশেই হচ্ছে। আমাদের এখানেও হবে জেনেই আমরা প্রস্তুতি নিয়েছি। আমাদের কেউ আটকে রাখতে পারবে না। আমরা সমাবেশ সফল করতে যেকোনোভাবে সিলেট যাব। তারা যদি মনে করে প্রশাসন দিয়ে, বাস আটকে আমাদের দমিয়ে রাখতে পারবে তাহলে তারা বোকামি করছে।

এর আগেও খুলনা, বরিশাল, ফরিদপুরে বিএনপির বিভাগীয় সমাবেশের আগে ও পরে বিভিন্ন কারণ দেখিয়ে বাস ধর্মঘট দেওয়া হয়েছে। কোথাও কোথাও মাইক্রোবাস, ইজিবাইক বন্ধ করা হয়েছে। এসব বাধা উপেক্ষা করেই সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোহানুর রহমান সোহান/এসএসএইচ