খাগড়াছড়ির মাটিরাঙ্গায় একই স্থানে এবং একই সময়ে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। 

রোববার (২০ নভেম্বর) সন্ধ্যার দিকে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজ তৃলা দেব এ আদেশ জারি করেন।

জানা গেছে, আজ সোমবার (২১ নভেম্বর) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মাটিরাঙ্গা পৌরসভাস্থ মাটিরাঙ্গা বাজার ও তৎসংলগ্ন এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ সময়ে সব ধরনের সভা-সমাবেশ ছাড়াও চার বা ততোধিক ব্যক্তির একত্রে চলাচল ও আইনশৃঙ্খলা পরিপন্থী সকল অবৈধ কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, আজ মাটিরাঙ্গা পৌরসভার পেছনে মাটিরাঙ্গা পৌর বিএনপি কাউন্সিল আয়োজন করে। একই দিন ও একই সময়ে কাছাকাছি দূরত্বে মাটিরাঙ্গা পৌর ভবনের সামনে বিএনপির দেশব্যাপী সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে সমাবেশের ডাক দিয়েছে মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন।

দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৪৪ ধারা জারি করেছেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজ তৃলা দেব বলেন, একই স্থানে দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে স্থানীয়দের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। আইনশৃঙ্খলা ও জননিরাপত্তার স্বার্থে ওই এলাকায় ফৌজদারি কার্যবিধির ১৮৯৮ ধারা মতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। কেউ ১৪৪ ধারা ভাঙার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

জাফর সবুজ/এসপি