রংপুরে পুলিশি বাধার মুখে কার্যালয়ের গলির মধ্যেই বিক্ষোভ করতে হয়েছে ছাত্রদলের নেতাকর্মীদের। কেন্দ্রীয় সংসদের সভাপতি কাজী রওনুকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলসহ শীর্ষ নেতাদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে রংপুর জেলা ছাত্রদল। কিন্তু পুলিশি বাধায় দলীয়  কার্যালয়ের সরু গলি থেকে বের হয়ে প্রধান সড়কে উঠতে পারেনি তারা।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেল ৪টায় গ্র্যান্ড হোটেল মোড়ে ছাত্রলীগের হামলার প্রতিবাদে এ বিক্ষোভ কর্মসূচি পালন করে জেলা ছাত্রদল।

বিক্ষোভের শুরুতেই কার্যালয়ের গলিতে পুলিশি ব‍্যারিকেডের মুখে পড়েন নেতাকর্মীরা। পরে বিক্ষোভ মিছিল নিয়ে সামনে এগিয়ে যেতে না পেরে কার্যালয়ের সরু গলিতেই পুলিশি ব্যারিকেডের মধ্যে প্রতিবাদ সমাবেশ করেন। এসময় রংপুর জেলা ছাত্রদলের বিভিন্ন উপজেলার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সমাবেশে রংপুর জেলা ছাত্রদলের সভাপতি মনিরুজ্জামান হিজবুল বলেন, সুযোগ পেলেই বিএনপি নেতাকর্মীদের ওপর ছাত্রলীগ, যুবলীগ হামলা করছে। আমরা প্রতিরোধ না গড়ে প্রতিবাদ করছি। কিন্তু সরকারের লেলিয়ে দেওয়া বাহিনী আমাদের বাধা দিচ্ছে, আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

সমাবেশ থেকে ছাত্রদলের নেতারা ছাত্রলীগের হামলার নিন্দা জানিয়ে জড়িতদের আইনের আওতায় নেওয়ার দাবি জানান। একইসঙ্গে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ থেকে লড়াই চালিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান।

এদিকে গত মঙ্গলবার (২২ নভেম্বর) রংপুরে বিক্ষোভ মিছিলে লাঠিচার্জ করাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। ওই ঘটনায় ২০০ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। এতে জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক আনিছুর রহমান লাকুর নাম উল্লেখ করা হয়েছে।

এ কারণে বুধবার জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল ঘিরে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সকাল থেকে বিএনপির কার্যালয়ের আশপাশে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।

ফরহাদুজ্জামান ফারুক/রংপুর