রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে তিন দিন আগে থেকেই আসা শুরু করেছেন নেতাকর্মীরা। বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা এসব নেতাকর্মীদের মধ্যে বিএনপির লোগো, দলীয় প্রতীক ধানের শীষ সংবলিত কোট পিন ও মাথায় বাঁধার জন্য ফিতা কেনার হিড়িক পড়েছে। এ ছাড়া ছোট আকারের বাংলাদেশের পতাকাও বিক্রি হচ্ছে।

শুক্রবার (২ ডিসেম্বর) বিকেলে সমাবেশস্থলের পাশে রাজশাহীর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে গিয়ে এমন দৃশ্য চোখে পড়ে।

চাঁদপুর থেকে লোগো কোট পিন, ফিতা, পতাকা বিক্রি করতে এসেছেন মামুন নামের এক ব্যক্তি। তিনি ঢাকা পোস্টকে বলেন, সকাল থেকে বিক্রি করছি। ক্রেতার সংখ্যা ক্রমেই বাড়ছে। তুলনামূলক কম দামেই এসব বিক্রি করছি।

কর্মীদের জন্য ৫০টি মাথায় বাঁধার ফিতা কিনেছেন নাটোর থেকে আসা যুবদলের নেতা রফিকুল ইসলাম। তিনি ঢাকা পোস্টকে বলেন, বিএনপির সমাবেশকে সফল করতে ১০০ কর্মী নিয়ে এসেছি। তাদেরকে মনোগ্রাম আগেই কিনে দিয়েছি। এখন মাথায় বাঁধার ফিতা কিনে দিচ্ছি। ৫০টি ফিতা নিয়েছি ৫০০ টাকায়।

ঈশ্বরদী থেকে আসা যুবদলের নির্বাহী সদস্য মাসুদ রানা বলেন, আমরা গতকাল রাজশাহীর ঈদগাহ মাঠে এসেছি। ক্যাম্পের পাশে আমার প্রিয় দলের পতাকা ও মনোগ্রাম বিক্রি করা হচ্ছে।  আমার পোষাকে আমার প্রিয় দলের মনোগ্রাম থাকবে না তা কি করে হয়? আমি দুটি মনোগ্রাম ও একটি পতাকা কিনেছি। তুলনামূলক কম দামেই বিক্রি হচ্ছে এসব মনোগ্রাম ও পতাকা।

প্রসঙ্গত, নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতাকর্মীদের মৃত্যুর প্রতিবাদ এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশের সব বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। 

চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেট, কুমিল্লার পর (৩ ডিসেম্বর) রাজশাহীতে গণসমাবেশ করবে দলটি। রাজশাহীর মাদরাসা মাঠে সমাবেশের আয়োজন চলছে। এটি বিএনপির নবম বিভাগীয় গণসমাবেশ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জুবায়ের জিসান/এমজেইউ