রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশ আগামীকাল শনিবার (৩ ডিসেম্বর)। সমাবেশকে ঘিরে ঈদগাহ মাঠে অবস্থান নেওয়া নেতাকর্মীরা স্লোগান আর মিছিলে মেতেছেন। বিভাগজুড়ে পরিবহন ধর্মঘট থাকায় বিভিন্ন জেলা থেকে নেতাকর্মীরা ট্রেন ও নানা ছোট ছোট যানবাহনে করে রাজশাহীতে আসছেন।  

শুক্রবার (২ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে সরেজমিনে দেখা যায়, ঈদগাহ মাঠ ও পাশের রাস্তায় বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা নেতাকর্মীরা সমবেত হয়ে মিছিল করছেন। দিচ্ছেন বিভিন্ন ধরনের স্লোগান। দলে দলে স্লোগান দেওয়ায় মুখরিত হয়ে উঠেছে রাজশাহীর ঈদগাহ মাঠ। পরিবহন ধর্মঘটের কারণে সমাবেশকে ঘিরে বিভিন্ন জেলা-উপজেলা থেকে দুদিন আগেই নেতাকর্মীরা আসতে শুরু করেন। 

সিরাজগঞ্জ জেলা বিএনপির প্রচার সম্পাদক মকবুল ঢাকা পোস্টকে বলেন, পরিবহন ধর্মঘট আমাদেরকে সমাবেশে যোগদানে বাধা দিতে পারেনি। আওয়ামী লীগ সরকার যতই বাড়াবাড়ি করুক শেখ হাসিনার গদি এবার ছাড়তেই হবে। আওয়ামী লীগ সরকারের পতনের মাধ্যমে আমাদের কর্মসূচি থামবে। 

নাটোর জেলার বিএনপির সদস্য ফরহাদ আলী দেওয়ান শাহেদ ঢাকা পোস্টকে বলেন, আমি ৫০ জন কর্মীকে নিয়ে এসেছি এই ঈদগাঁ মাঠে। সমাবেশ সফল করেই এখান থেকে যাব। 

এর আগে রাজশাহীর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জুমার নামাজ আদায় করেন বিএনপির নেতাকর্মীরা। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী বিভাগীয় গণসমাবেশের সমন্বয়ক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলুও সেখানে নামাজ আদায় করেন। 

নামাজ শেষে নেতাকর্মীরা বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনা করে বিশেষ দোয়া এবং মোনাজাত করেন। এছাড়াও মোনাজাতে দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।

নামাজ শেষে অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত রাজশাহীতে দুই লাখের অধিক লোক এসেছে। রাজশাহী কেন্দ্রীয় ঈদগাহ মাঠ ছাড়াও বিভিন্ন মেস, হোটেল, আত্মীয়-স্বজনের বাড়িতে তারা অবস্থান করছেন। মঞ্চের কাজ শুরু হয়েছে। আগামীকাল সকাল ১০টা থেকে ১১টার মধ্যে সমাবেশে ১০ লাখেরও অধিক মানুষের সমাগম ঘটবে।

প্রসঙ্গত, নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতা-কর্মীদের মৃত্যুর প্রতিবাদ এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশের প্রত্যেক বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। 

চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেট, কুমিল্লার পরে (৩ ডিসেম্বর) রাজশাহীতে গণসমাবেশ করবে দলটি। রাজশাহীর মাদরাসা মাঠে সমাবেশের আয়োজন চলছে। এটি বিএনপির নবম বিভাগীয় গণসমাবেশ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

জুবায়ের জিসান/আরএআর