চাঁদপুরের শাহরাস্তি উপজেলায় শিক্ষাপ্রতিপ্রতিষ্ঠানের পাশে অবৈধভাবে ইটভাটা পরিচালনা করা ও কৃষি জমির টপ সয়েল কাটার দায়ে দুই ইটভাটাকে ৩ লাখ টাকা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেলে উপজেলার চিতশী পশ্চিম ইউনিয়নের পাথৈর এলাকার মেসার্স এস এম এস ব্রিকস ও মেসার্স হারুন ব্রিকস নামে দুটি ইটভাটায় এ অভিযান চালনো হয়।

জেলা পরিবেশ অধিদপ্তরের তত্ত্বাবধানে পরিচালিত এ অভিযানে ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আমজাদ হোসেন।

আদালত মেসার্স এসএমএস ব্রিকসের মালিক অজয়কে ২ লাখ এবং মেসার্স হারুন ব্রিকসের মালিক কামাল হোসেনকে ১ লাখ টাকা জরিমানা করেন।

পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. হান্নান জানান, মেসার্স এস এম এস ব্রিকস নামের ইটভাটাটি ইট প্রস্তত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, (সংশোধন) ২০১৯ অনুসারে নিষিদ্ধ এলাকায় অবস্থিত। অর্থাৎ খিলা বাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ইটভাটাটি দূরুত্ব প্রায় ৬৫০ মিটার মধ্যে থাকায় এবং কৃষি জমির টপ সয়েল কাটার কারণে ব্যবহৃত ভেকুটি ভেঙে নষ্ট করে দিয়ে ২ লাখ টাকা জরিমানা করা হয়। 

একই এলাকায় মেসার্স হারুন ব্রিকস নামের অবৈধ ইটভাটা কৃষি জমি কেটে টপ সয়েল ব্যবহার করায় ১ লাখ টাকা জরিমানা করা হয়। দুই প্রতিষ্ঠানকে জরিমানার পাশাপাশি অবৈধভাবে ইটভাটা পরিচালনা না করে বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়। তারা যদি ইটভাটাগুলো বন্ধ না রাখে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

আনোয়ারুল/এসএম