ব্রাজিলিয়ান কোচ তিতে বাংলাদেশি স্পোর্টস চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে সেখানে ভাষা না বোঝার বিষয় উঠে আসে। আর তাতের নানান রকম ট্রলের শিকার হয়েছেন ব্রাজিলিয়ান সর্মথকরা। কিন্তু কয়জনইবা জানেন যে তাদের দেশের নাগরিকরা বেশিরভাগই ইংরেজি পর্যন্ত ঠিকমতো জানে না। কারণ তাদের শেখার প্রয়োজনও হয়না তেমন একটা। 

বিশ্বকাপ মানেই বাংলাদেশি সমর্থকদের এক অন্যরকম উন্মাদনা। বাংলাদেশি সমর্থকদের ব্রাজিলের প্রতি রয়েছে এক অন্যরকম দুর্বলতা। কাতার বিশ্বকাপে ছড়িয়ে পড়েছে বাংলাদেশি সমর্থকদের এই আবেগ ব্রাজিলিয়ানদের মাঝেও।

আর তাইতো ব্রাজিলিয়ান ফিল্ম মেকার রাফায়েল নিজেই চলে এসেছেন বাংলাদেশি সমর্থকদের ক্যামেরাবন্দি করে নিজের দেশের নাগরিকদের দেখাবেন বলে। 

গত সোমবার দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নেমে ব্রাজিল ৪-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালেও উঠে ব্রাজিল। আর এই খেলা দেখার জন্য ফেনীর পুরাতন জেল গেটে পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজীর উদ্যোগে বড় স্ক্রিনে খেলা দেখার আয়োজন করা হয়। সেখানে প্রায় ১০ থেকে ১৫ হাজার দর্শক একসঙ্গে খেলা উপভোগ করেন। যা দেশীয় গণমাধ্যমের নজর কাড়ে। আর গণমাধ্যমের খবর দেখেই তা ক্যামেরাবন্দি করতে ফেনীতে চলে আসেন এই ব্রাজিলিয়ান ফিল্ম মেকার। 

প্রতিটি মুহূর্তকে ক্যামেরাবন্দি করে রাখার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন তিনি। এই প্রতিবেদককে রাফায়েল জানালেন, ব্রাজিলের নাগরিকদের সমর্থনের কথাও। তিনি বলেন, বাংলাদেশ সম্পর্কে আমি আমার দেশের মানুষ গণমাধ্যমে শুনেছি। বাংলাদেশ এমনভাবে আমাদেরকে সাপোর্ট করছে তা সত্যিই অবিশ্বাস্য।  

এমএএস/এমএএস