ভেসাল জালে ধরা ইলিশ মাছ

মাদারীপুরের ডাসার উপজেলায় খাল থেকে ৭৫০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ ধরা পড়েছে। শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে উপজেলার পূর্ব ডাসার গ্রামে বেবাজিয়ার খালে এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, বরিশাল জেলার গৌরনদী উপজেলার বাকাই গ্রামের বাসিন্দা ইউসুফ বেপারীর ভেসাল জালে মাছটি ধরা পড়ে। শুনে অবাক লাগলেও মাছটি জীবিত ছিল। খালের পানিতে ইলিশ মাছ কীভাবে এলো স্থানীয়দের মধ্যে এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।

জেলে ইউসুফ বেপারী বলেন, দুপুরের শেষ দিকে ভেসাল জাল পানিতে ফেলে বাড়িতে গিয়ে কিছু কাজ করছিলাম। কিছুক্ষণ পর জাল পানি থেকে উঠিয়ে দেখি অন্যান্য মাছের সঙ্গে ইলিশ মাছটিও আটকা পড়েছে। ইলিশ মাছটির ওজন ৭৫০ গ্রামের মতো। মাছটি কেনার জন্য অনেকেই এসেছিলো। কিন্তু বিক্রি করিনি। আমার জীবনে এটা এক বিস্ময়কর ঘটনা। মাছটি পরিবারের সঙ্গে খাব।

সুইসগেটের পাশের চায়ের দোকানদার সাহারিয়া আলম বলেন, ভেসালে ধরা পড়ার পর মাছটি আমার দোকানের সামনে আনে জেলে ইউসুফ। মাছটি দেখার জন্য হাজার লোকের ভিড় জমেছিল। মাছটি জীবিত ছিল। আমরা হাত দিয়েও ধরেছি।

ডাসার ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল করিম ভাসাই বলেন, বিষয়টি আশ্চর্য! এত ছোট খালে ইলিশ কীভাবে এলো, এটাই ভাবনার বিষয়।

এ বিষয়ে উপজেলার নির্বাহী কর্মকর্তা শারমিন ইয়াছমিন বলেন, নদীর সঙ্গে খালটির সংযোগ আছে। সেখান থেকেই আসতে পারে, এতে অসম্ভব কিছু নেই। 

রাকিব হাসান/আরকে