চট্টগ্রাম নগরের আকবর শাহ থানা এলাকায় এক পুলিশ কর্মকর্তাকে মারধরের অভিযোগে তিন আনসার সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। একই ঘটনায় মারধরের শিকার হওয়া চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজিম উদ্দিনকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে।

সোমবার (২৬ ডিসেম্বর) থানার ফয়স লেক এলাকায় ৩১ আনসার ব্যাটালিয়ন কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। তবে বিষয়টি জানাজানি হয় শুক্রবার (৩০ ডিসেম্বর)। প্রত্যাহার হওয়া তিন আনসার সদস্যরা হলেন- সাইদুর রহমান, সোহেল রানা ও রিটন।

যদিও ঘটনাটি নিয়ে আনুষ্ঠানিকভাবে পুলিশ এবং আনসার বাহিনীর দায়িত্বশীল কেউ প্রকাশ্যে মুখ খুলেননি। তবে বিষয়টিকে অপ্রীতিকর ঘটনা ও পরস্পরের মধ্যে ভুল বোঝাবুঝি বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।

ঘটনার বিষয়ে আকবর শাহ থানার এক কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি শুরুতে অপারগতা প্রকাশ করেন। তবে নাম প্রকাশ না করার শর্তে ঢাকা পোস্টকে তিনি বলেন, গত সোমবার বান্দরবান সদর থানার ওসি শহীদুল ইসলাম ও রেলওয়ে থানার ওসি নাজিম উদ্দিন পরিবার নিয়ে ফয়স লেক এলাকায় বেড়াতে যান। তাদের বহনকারী গাড়িটি ৩১ আনসার ব্যাটালিয়ন কার্যালয়ের সামনে রাখা হয়। ওই সময় গাড়ি পার্কিং নিয়ে ওসি নাজিম উদ্দিনের সঙ্গে দায়িত্বরত আনসার সদস্যদের কথা কাটাকাটি হয়।

বাকবিতণ্ডার একপর্যায়ে ওসি নাজিমকে ব্যাটালিয়ন কার্যালয়ের ভেতরে নিয়ে মারধর করে আনসার সদস্যরা। খবর পেয়ে আকবর শাহ থানা থেকে পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছায়। তারা দুই পুলিশ কর্মকর্তাকে উদ্ধারের পাশাপাশি আনসার সদস্যদের থানায় নিয়ে যায়। এরপর থানায় পুলিশ এবং আনসার কর্মকর্তাদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। বৈঠক শেষে সমঝোতার ভিত্তিতে মামলা না করার সিদ্ধান্ত হয়।

এ ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। পরে প্রাথমিকভাবে বিভাগীয় শৃঙ্খলাজনিত কারণে রেলওয়ে ওসি নাজিম উদ্দিনকে প্রত্যাহার করা হয়। একইসঙ্গে অভিযুক্ত ৩ আনসার সদস্যদেরও প্রত্যাহার করা হয়।

এ বিষয়ে ৩১ আনসার ব্যাটালিয়নের পরিচালক নাজমুল হক নূরনবী বলেন, ঘটনাটি নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের কাছ থেকে প্রতিবেদন পেলে বিস্তারিত জানা যাবে। প্রাথমিকভাবে তিন আনসার সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম রেলওয়ে পুলিশের সুপার (এসপি) হাসান চৌধুরী জানিয়েছেন বিভাগীয় শৃঙ্খলাজনিত কারণে পরিদর্শক নাজিম উদ্দিনকে দায়িত্ব থেকে প্রত্যাহার করে লাইনে সংযুক্ত করা হয়েছে।

এফকে