বগুড়ার গাবতলী উপজেলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ওয়ালি উল্লাহ অলি (৪৫) নামে এক স্কুলশিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার (১১ জানুয়ারি) ভোরে উপজেলার গোলাবাড়ী বন্দর এলাকায় ভাড়া বাসায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

ওয়ালি উল্লাহ অলি উপজেলার মহিষাবান ইউনিয়নের কর্ণিপাড়া গ্রামের মৃত কলিম উদ্দিনের ছেলে এবং বগুড়া পল্লীমঙ্গল বারুইপাড়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

গাবতলী মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সনাতন সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

থানা সূত্রে জানা গেছে, গ্রেপ্তারকৃত ওয়ালি উল্লাহ অলির বিরুদ্ধে গাবতলী থানায় ২০১৭ সালের সন্ত্রাসবিরোধী আইনে একটি নাশকতার মামলা ছিল। ওই মামলায় তিনি আত্মগোপনে ছিলেন। বুধবার ভোরে গোলাবাড়ী বন্দর এলাকায় ভাড়া বাসা থেকে তাকে আটক এবং নিষিদ্ধ জিহাদি বই উদ্ধার করা হয়।

এ ঘটনায় এসআই রেজাউল করিম বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা দায়ের করেন। মামলার তদন্তভার পেয়েছেন এসআই সুজল চন্দ্র দেবনাথ।

তবে ওয়ালি উল্লাহ অলির স্ত্রী ফাহিমা আকতার সাংবাদিকদের জানান, তারা স্বামী-স্ত্রী দুজনই শিক্ষক। তিনি নিজে গাবতলীর মহিষাবান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আর তার স্বামী বগুড়া পল্লীমঙ্গল বারুইপাড়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তার স্বামী নিয়মিত বিদ্যালয়ে যাচ্ছেন। অথচ পুলিশ তাকে বাড়ি থেকে আটক করে আত্মগোপনে থাকা দেখিয়ে তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দিয়েছে।

এ বিষয়ে গাবতলী মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সনাতন সরকার ঢাকা পোস্টকে জানান, গ্রেপ্তারকৃত ওয়ালি উল্লাহ নিষিদ্ধ সংগঠন জেএমবির সঙ্গে সম্পৃক্ত। বিগত সময়ে তার বিরুদ্ধে মামলা ছিল। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

আলমগীর হোসেন/এমজেইউ