মোহনপুর মেঘনার তীরে পর্যটকদের জন্য এভাবে পেতে রাখা হয়েছে চেয়ার

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর এলাকায় মেঘনা নদীর তীর ঘেঁষে গড়ে উঠেছে একটি পর্যটনকেন্দ্র। এর নাম মোহনপুর পর্যটনকেন্দ্র। খোলা আকাশের নিচে সূর্যের ঝলকানি আর পাশ দিয়ে বয়ে যাওয়া মেঘনার অপরূপ সৌন্দর্য দেখতে এখানে ছুটে আসেন অসংখ্য প্রকৃতিপ্রেমী। দিনদিন পর্যটনকেন্দ্রটির জনপ্রিয়তা বাড়ছে। 

মোহনপুর পর্যটনকেন্দ্র গড়ে ওঠার মধ্যদিয়ে তিন নদীর মোহনা বড়স্টেশন মোলহেড ও মেঘনার বালুচরের (মিনি কক্সবাজার) সঙ্গে চাঁদপুরে পর্যটকদের জন্য আরও একটি দর্শনীয় স্থান যুক্ত হলো। এরইমধ্যে যাতায়াত সুবিধা ও নানা অবকাঠামো গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রায় ৬০ একর জায়গা জুড়ে গড়ে উঠেছে মোহনপুর পর্যটনকেন্দ্রটি। দূরদূরান্ত থেকে নদী ও সড়কপথে পর্যটকরা এখানে বেড়াতে আসেন।  

পর্যটনকেন্দ্রটিকে ঘিরে পাঁচটি পাঁচতারকা কটেজ, ফুডকোর্ট, দেড়শ দোকানসহ মার্কেট, দুইশ বেডরুমসহ তিন তারকা আবাসিক হোটেল, মিনি চিড়িয়াখানা ও তিনটি বিচ নির্মাণের কাজ চলছে। কাজ শেষ হলে এটি হয়ে উঠবে দেশের অন্যতম পর্যটনকেন্দ্র। 

মোহনপুর পর্যটনকেন্দ্রের ম্যানেজার কাজী জাকির ঢাকা পোস্টকে জানান, পর্যটকদের জন্য এখানে শতাধিক বিচ বেড বসানো হয়েছে। এছাড়া খোলা মাঠ ও বালু প্রান্তরও রয়েছে। পাশাপাশি চটপটি-ফুচকা, আচার, চকলেট, চা ও মুড়ি বিক্রেতার ছোট-বড় দোকান রয়েছে। কেন্দ্রে রাস্তা, বন, থিম পার্ক, শীতাতপ নিয়ন্ত্রিত রেস্টুরেন্টও রয়েছে, যেখানে প্রায় ৫ শতাধিক লোক একসঙ্গে বসে বুফে এবং বারবিকিউ আইটেমের খাবার খেতে পারবেন। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এখানে পর্যটকরা থাকতে পারবেন। এখনো অবকাঠামো নির্মাণসহ সৌন্দর্যবর্ধনের কাজ চলছে।

মোহনপুর পর্যটন কেন্দ্রে আসা হাবিব খান ও মিথিলা আক্তার জানান, ফেসবুকে এ স্থানটির কথা অনেক শুনেছি। এখানে এসে তার প্রমাণ পেয়েছি। আমাদের কাছে বেশ ভালো লেগেছে। কক্সবাজারের মত সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার সুযোগ রয়েছে। সবচেয়ে বড় বিষয়, এখানে হকার কিংবা ভিক্ষুকদের উৎপাত নেই। পর্যটকদের আকৃষ্ট করতে সব ধরনের আয়োজন এখানে রয়েছে।

মোহনপুর পর্যটন কেন্দ্রে কর্মরত সুমি আক্তার বলেন, এখানে শতাধিক বিচ বেড রয়েছে। প্রতিদিন শত শত পর্যটক এখানে শুয়ে-বসে সময় কাটান। শুক্রবারে বেশি ভিড় হয়। শুধু তাই নয়, বিভিন্ন স্থান থেকে লঞ্চ ও ট্রলারে করে মানুষ এখানে ঘুরতে আসে। 

চাঁদপুর জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান ঢাকা পোস্টকে বলেন, চাঁদপুর পর্যটননির্ভর একটি জেলা। তিন নদীর মোহনা ও মেঘনার চরসহ বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে। এখন তার সঙ্গে যোগ হয়েছে মতলব উত্তরের মোহনপুর পর্যটনকেন্দ্র। আশা করি, এটিও সবার মাছে বেশ পরিচিতি পাবে এবং পর্যটনময় একটি স্থানে রূপান্তরিত হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা থাকবে।

আরএইচ